ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-Garlic-Chicken-and-welcomes-Guests
Garlic: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু হট গারলিক তেলাপিয়া

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-16 10:24:06


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিকেন, প্রন, ভেটকি বা পনির হট গারলিক তো অনেক খেয়েছেন এবারে একেবারে হাতের কাছের তেলাপিয়া মাছ দিয়ে হট গারলিক সস রান্না করুন।  ভেটকি বা চিংড়ি সবসময়ে হাতের কাছে থাকে না, কিন্তু তেলাপিয়া সহজলভ্য। তাই তেলাপিয়া মাছ দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু এই পদ। হট গারলিক তেলাপিয়া তৈরির পদ্ধতি----  দেড়শো থেকে দুশো গ্রাম ওজনের তিনটে আস্ত তেলাপিয়া মাছ ভালো করে পরিষ্কার করে, আস্ত মাছের দুই পিঠে ধারালো ছুরির সাহায্যে চিরে দিন। আবার মাছগুলো জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝাড়ুন।

কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে এক-একটা করে মাছ দিয়ে উল্টে পাল্টে মুচমুচে করে ভাজুন। ভাজা হয়ে গেলে কড়া থেকে তুলে তেল ঝাড়ুন এবং আলাদা করুন। ছ'টা কাশ্মীরি লঙ্কা ধুয়ে পরিস্কার করে, লঙ্কার বীজ বাদ দিয়ে লঙ্কাগুলো ঘন্টা তিনেক জলে ভিজিয়ে রাখুন। তিন ঘন্টা বাদে মিক্সিতে দিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। ছোট এক মুঠো সরু করে কাটা লাল, হলুদ ক্যাপসিকাম তেলে হালকা ভেজে আলাদা করুন। কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সাদা তেল গরম করে ওর মধ্যে চার টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা বাদামী করে ভাজুন। এবার ওর মধ্যে কাশ্মীরি লঙ্কার পেস্ট দিয়ে ক্রমাগত নাড়ুন।

এক কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষণ নাড়ার পর ঘন হলে ও তেল ছাড়লে ওর মধ্যে এক টেবিল চামচ সোয়া সস, এক টেবিল চামচ সাদা ভিনিগার, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে খুব ভালো করে নাড়ুন।

এরপর ওর মধ্যে তিন টেবিল চামচ টমেটো কেচ আপ দিয়ে নাড়ুন। এবার ভাজা লাল ও হলুদ ক্যাপসিকামগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এক টেবিল স্প্রিং অনিয়ন কুচি ও এক টেবিল চামচ ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা তেলাপিয়া মাছ গুলো একটা প্লেটের মধ্যে রেখে উপর থেকে রান্না করা সস ভাজা মাছের উপর ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন