১৯ এপ্রিল, ২০২৪

Fish Curry: বাড়িতে বানান সুস্বাদু সরষে বোয়াল
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-26 11:51:15   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: মৎস্যপ্রেমীরা রকমারি মাছের পদ রান্না করে খেতে ও খাওয়াতে সর্বদাই ভালবাসেন। ইলিশ, চিংড়ি, ভেটকি, পাবদা, পারশে, ট্যাংরা, রুই,কাতলা প্রভৃতি মাছের রকমারি পদ তো অনেক খেয়েছেন। এবার বোয়াল  মাছের একটি পদ রান্না করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে খুশি হন।

সর্ষে বোয়াল তৈরির পদ্ধতি---  ৫০০ গ্রাম বোয়াল মাছের পাচটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিয়ে মাছের খণ্ডগুলোর গায়ে আন্দাজমতো নুন ও হলুদ গুঁড়ো মাছের খণ্ডগুলোর গায়ে ভাল করে হাতের সাহায্যে মাখিয়ে নিন। মিনিট পাচেক বাদে কড়া আঁচে বসিয়ে ২৫ গ্রাম সরষের তেল গরম করে নুন, হলুদ মাখানো বোয়াল মাছের খণ্ডগুলো দিয়ে হালকা করে ভেজে নিন।

হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রেখে দিন। এবার কড়ায় আরও ৩০ গ্রাম সরষের তেল গরম করে হাফ চা চামচ কালো জিরে ফোড়ন দিয়ে তার মধ্যে এক টেবিল চামচ শুকনো লঙ্কা বাটা ও হাফ চা চামচ হলুদ গুড়ো দিয়ে সামান্য জল দিয়ে নেড়ে কিছুক্ষণ নেড়ে কষে নিন। এবার ওর মধ্যে ৫০ গ্রাম সাদা সরষে বাটা, ৩০ গ্রাম ফেটানো টক দই দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। ৫-৬টা চেরা কাচা লঙ্কা দিয়ে সামান্য জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার বোয়াল মাছের খণ্ডগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। নিভু আঁচে ঢাকনা বন্ধ করে রান্না করুন, যতক্ষণ না মাছ সিদ্ধ হচ্ছে ও ঝোল ঘন হচ্ছে। হয়ে গেলে উপর থেকে এক টেবিল চামচ কাচা সর্ষের তেল ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কড়া আঁচ থেকে নামিয়ে গরম ভাত সহযোগে পরিবেশন করুন।


Follow us on :