ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-English-Chicken-Stew-and-welcome-guest
Stew: শীতের দিনে বাড়িতে বানান ইংলিশ চিকেন স্টু

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-06 11:43:09


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিকেন স্টুয়ের প্রতি বাঙালি খাদ্যরসিকদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। বিশেষ করে শীতে কড়া টোস্ট সহযোগে গরম গরম সুস্বাদু চিকেন স্টু খাওয়ার মজাই আলাদা। এবার একেবারে বিদেশী চিকেন স্টুয়ের  রেসিপি জানালাম। চাইলে বাড়িতে তৈরি করে সবাই মিলে আনন্দ করে খেতে পারেন। ইংলিশ চিকেন স্টু তৈরির পদ্ধতি----  পাঁচশো গ্রাম হাড় সমেত চিকেনের চার-পাঁচটা খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে নিন। সসপ্যান আঁচে বসিয়ে তিন টেবিল চামচ অলিভ ওয়েল বা সাদা তেল গরম করে চিকেনের খণ্ডগুলো দিয়ে উল্টে-পাল্টে দুই পিঠ ভেজে নিন।

চিকেন অর্ধেক ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে রাখুন। এবার সস প্যানে  চিকেন ভাজার পরে যে অবশিষ্ট তেলটা থাকবে। তার মধ্যে আর দুই টেবিল চামচ অলিভ ওয়েল বা সাদা তেল দিয়ে গরম করে দুটো বড় পেঁয়াজ কুচি, একটা মাঝারি স্যালারির ডাটা কুচি, আট কোয়া রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভেজে নিন। 

এবার চারটে গাজর কুচি, দুটো বড় আলুর খণ্ড দিয়ে নেড়ে ভেজে নিয়ে পচিশ গ্রাম ময়দা দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন, যতক্ষণ না ময়দার কাচা গন্ধ চলে যাচ্ছে। এরপর ছয়-সাত কাপ জল দিন, নেড়ে মিশিয়ে নিন। এবার অর্ধেক ভাজা চিকেন এরপর খণ্ডগুলো দিয়ে এক টেবিল চামচ থাইম, আন্দাজমতো নুন, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন।

ছোট এক মুঠো পারসলি পাতা ছড়িয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে নিভু  আঁচে মিনিট পনেরো রান্না করুন। মিনিট পনেরো বাদে ঢাকনা খুলে দেখুন  চিকেন, আলু, গাজর সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। উপর থেকে এক টেবিল চামচ মাখন ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। কড়া করে স্যাকা পাউরুটি সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us