২৩ মে, ২০২৪

Kachuri: হোলিতে বাড়িতে বানান সুস্বাদু মুগডাল কচুরি
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-07 16:21:13   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: দোলের দিনে বাড়িতে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনরা এলে তাদের গরম গরম খাস্তা সুস্বাদু মুগডাল কচুরি নিজের হাতে তৈরি করে খাওয়াতে পারেন। রকমারি মিষ্টি, সরবতের সাথে গরম গরম মুগডাল কচুরি একেবারে জমে যাবে।

মুগডাল কচুরি তৈরির পদ্ধতি -- দেড় কাপ মুগডাল জলে ধুয়ে পরিষ্কার করে নিয়ে জলে ঘন্টা তিনেক ভিজিয়ে রাখুন। তিন ঘন্টা বাদে জল ছেকে নিয়ে মিক্সিতে দিয়ে ডালের পেস্ট তৈরি করে নিন। কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ দেশি ঘি গরম করে এক চা চামচ মৌরি, এক চা চামচ সাদা জিরে এক চিমটে হিং ফোরন দিন।

এবার ওর মধ্যে এক চা চামচ আদাবাটা, এক চা চামচ ধনের গুড়ো, এক চা চামচ শুকনো লঙ্কার গুড়ো, এক চা চামচ গরম মশলার গুড়ো, হাফ চা চামচ হলুদ গুড়ো, এক চা চামচ আমচুর, আন্দাজমতো নুন দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে ভেজে নিন। হালকা বাদামী  রং হলে ১/৪ কাপ বেসন দিয়ে  ক্রমাগত নেড়ে ভাল করে ভেজে নিন।

যতক্ষণ না বেসনের কাচা গন্ধ চলে যাচ্ছে। বাদামী রং হলে ওর মধ্যে মুগডালের পেস্টটা  দিয়ে নেড়ে মিশিয়ে ভেজে নিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। মুগডালের পুর তৈরি হয়ে গেল। একটি পাত্রে আড়াই কাপ ময়দা, আন্দাজমতো নুন দিয়ে হাতের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন। এবার চার টেবিল চামচ   গলানো দেশি ঘি ওর মধ্যে দিয়ে খুব ভাল করে হাতের সাহায্যে মিশিয়ে নিন।

এবার ওর মধ্যে একটু একটু করে জল দিয়ে হাতের সাহায্যে ঠেসে মেখে একটা নরম ময়দার তাল তৈরি করে নিন। হয়ে গেলে মাখা ময়দার তাল এর উপর সাদা তেল মাখিয়ে নিয়ে পরিষ্কার কাপড় চাপা দিয়ে আধ ঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা বাদে মাখা ময়দার তাল থেকে গোল গোল বড় সাইজের লেচি কেটে নিন।

লেচিগুলো কচুরির মত করে বেলে নিন। এবার  একমুঠো করে ডালের পুর হাতের সাহায্যে গোল বলের মত পাকিয়ে এক একটা কচুরির মধ্যে দিয়ে হাতের সাহায্যে চারপাশ মুড়ে বন্ধ করে দিন। এবার পুরভর্তি লেচিগুলো কচুরির সাইজে মোটা করে বেলে নিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে কচুরিগুলো ছেড়ে নিভূ আঁচে সময় নিয়ে একেক পিঠ ভেজে উল্টে অপর পিঠ ভেজে নিন। হালকা বাদামী রং হলে কড়া থেকে তুলে তেল ঝড়িয়ে নিন। গরম গরম কচুরি পরিবেশন করুন।


Follow us on :