ব্রেকিং নিউজ
  বেপরোয়া ট্রাক্টরের ধাক্কায় মৃত সাইকেল আরোহী, উত্তেজনা দুর্গাপুরে     মধ্যরাতে ডোমজুড়ের একটি লরির গ্যারেজে হঠাৎ অগ্নিকাণ্ড, আতঙ্ক     ভাটাপাড়ায় এক স্বর্ণ ব্যবসায়ীকে ধারালো অস্ত্র দিয়ে খুনের চেষ্টার অভিযোগ দুই দুষ্কৃতীর বিরুদ্ধে     বৌভাতের অনুষ্ঠান থেকে ফেরার পথে খড়্গপুরে দুর্ঘটনার কবলে যাত্রী বোঝাই বাস! গুরুতর আহত ১০ জন  
Know-the-recipe-of-Crab-Masala-Fry-and-Welcome-Guest
Crab: বাড়িতে বানান সুস্বাদু কাকড়ার মশলা কারি, জানুন পদ্ধতি (প্রথম পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-23 10:16:09


শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীত পড়তে শুরু করা মানেই রকমারি খাওয়া দাওয়া। মাছ, মটন, চিকেনের তো রকমারি পদ তৈরি করে বাড়ির সবাইকে, বন্ধুদের খাইয়ে ও নিজে খেয়ে থাকেন। এবার একটু স্বাদ বদল করতে পারেন যারা কাঁকড়া পছন্দ করেন তাঁর এই সুস্বাদু পদটি বানিয়ে বাড়ির লোকেদের, বন্ধুদের খাইয়ে ও নিজে খেয়ে দেখতে পারেন।

কাকড়ার মশলা কারি তৈরির পদ্ধতি---দেড় কেজি কাকড়া বাজার থেকে কিনে শেল বা খোল বাদ দিয়ে খণ্ড করিয়ে নিয়ে আসবেন। কাকড়ার খণ্ডগুলো পাঁচ ছয় বার জলে হলুদ গুঁড়ো দিয়ে খুব ভাল করে ধুয়ে পরিষ্কার করুন। এরপর ডেচকি বা কড়া আঁচে বসিয়ে আন্দাজ মত জল দিয়ে গরম করুন। জল ফুটে উঠলে ওর মধ্যে কাকড়াগুলো দিয়ে মিনিট দুয়েক সিদ্ধ করুন। হয়ে গেলে আঁচ বন্ধ করে সিদ্ধ করা কাঁকড়াগুলো কড়া থেকে তুলে আলাদা করে রাখুন এবং ঠাণ্ডা করুন।

এরপর কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সর্ষের তেল গরম করে ওর মধ্যে একটা বড় দারচিনির স্টিক, ছয়টা লবঙ্গ, ছয়টা ছোট এলাচ, দুটো তেজ পাতা, পাঁচটা গোটা শুকনো লঙ্কা ও পাঁচটা চেরা কাচা লঙ্কা ফোড়ন দিন। এবার স্লাইজ করে কাটা দুটো বড় পেঁয়াজ দিয়ে হালকা বাদামী করে ভাজুন। এক চা চামচ জিরের গুঁড়ো, এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে সিদ্ধ করা কাঁকড়াগুলো দিয়ে মিনিট দুয়েক খুব ভালো করে নেড়ে ভাজুন। হয়ে গেলে সিদ্ধ করে ভাজা কাঁকড়াগুলো তুলে একটা পাত্রে আলাদা করে রাখুন... (চলবে) 






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন