২৫ এপ্রিল, ২০২৪

Masala: বাড়িতে বানান সুস্বাদু কাকড়ার মশলা কারি, জানুন পদ্ধতি (শেষ পর্ব)
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-24 09:05:56   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীত পড়তে শুরু করা মানেই রকমারি খাওয়া দাওয়া। মাছ, মটন, চিকেনের তো রকমারি পদ তৈরি করে বাড়ির সবাইকে, বন্ধুদের খাইয়ে ও নিজে খেয়ে থাকেন। এবার একটু স্বাদ বদল করতে পারেন যারা কাঁকড়া পছন্দ করেন তাঁর এই সুস্বাদু পদটি বানিয়ে বাড়ির লোকেদের, বন্ধুদের খাইয়ে ও নিজে খেয়ে দেখতে পারেন। প্রথম পর্বের পর...

কাঁকড়া ভেজে তুলে নেওয়ার পর কড়াতে ভাতের হাতার এক হাতা সর্ষের তেল ও তিন টেবিল চামচ ঘি দিয়ে গরম করুন। চারটে বড় পেঁয়াজ বাটা দিয়ে ক্রমাগত নেড়ে ভেজে নিন যতক্ষণ না পেঁয়াজ এর কাচা গন্ধ চলে যায়। এবার ওর মধ্যে এক টেবিল চামচ রসুন বাটা ও এক টেবিল চামচ আদা বাটা দিয়ে নেড়ে ভাজুন। এক টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার চারটে মাঝারি টমেটো কুচি ও পাঁচটা গোটা চেরা কাঁচা লঙ্কা ছড়িয়ে দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। টমেটো গোলে মিশে গেলে ওর মধ্যে এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক চা চামচ জিরের গুঁড়ো, হাফ চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো, এক চা চামচ গরম মশলার গুঁড়ো এক কাপ নারকেল কোরা দিয়ে নেড়ে মিশিয়ে খুব ভাল করে কষান। এবার ওর মধ্যে ছয় টেবিল চামচ টমেটো সস, এক টেবিল চামচ সোয়া সস, এক চা চামচ চিনি, আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। অল্প জল দিয়ে ভাল করে নেড়ে কষান। তেল ছাড়লে ওর মধ্যে আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে মিনিট দুয়েক নীভু আঁচে রান্না করুন। এবার সিদ্ধ করে ভাজা কাঁকড়াগুলো ওর মধ্যে দিয়ে আরও খানিকটা জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

বড় এক মুঠো ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে নীভু আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। হয়ে গেলে ঢাকনা খুলে নেড়ে মিশিয়ে নিন। আঁচ বন্ধ করে দিন। আঁচ থেকে নামিয়ে সাদা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।


Follow us on :