২০ এপ্রিল, ২০২৪

COOK: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু চিলি গারলিক পিপার চিকেন
CN Webdesk      শেষ আপডেট: 2023-03-27 19:03:20   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাঙালি খাদ্যরসিকদের চাইনিজ খাবারের প্রতি আলাদা আকর্ষন রয়েছে। শহরের বিখ্যাত চাইনিজ রেস্তোরাঁগুলোতে উপচে পড়ে বাঙালি খাদ্যরসিকদের ভিড়। এবার চাইলে চিকেনের একটি সুস্বাদু চাইনিজ পদ নিজের হাতে বানিয়ে বাড়ির লোকেদের খাইয়ে ও নিজে খেয়ে খুশি হতে পারেন।

চিলি গারলিক পিপার চিকেন তৈরির পদ্ধতি--- পাঁচশো গ্রাম বোনলেস চিকেন লেগ খণ্ডখণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। একটা পাত্রে এক টেবিল চামচ রসুন কুচি, এক টেবিল চামচ আদা কুচি তিন টেবিল চামচ চিলি অয়েল, একটা ডিমের গোলা, চার টেবিল চামচ কর্নফ্লাওয়ার, এক চা চামচ ডার্ক সোয়া সস, এক চা চামচ লাইট সোয়া সস, এক চিমটে আজিনামোটো, আন্দাজমতো নুন ও সাদা গোল মরিচের গুঁড়ো নিয়ে হাতের সাহায্যে ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

এবার এই মিশ্রনের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে মিশ্রণটা চিকেনের গায়ে ভাল করে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো আধ ঘন্টা আলাদা করে রেখে দিন। আধ ঘন্টা বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দিয়ে হালকা বাদামী করে ভেজে নিন। হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। এবার অন্য একটি ফ্রাইং প্যান আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল গরম করে দেড় টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভেজে দেড় টেবিল চামচ সরু লম্বা লম্বা করে কাটা কাচা লঙ্কা দিয়ে ভাল করে ভেজে নিন।

এবার ওর মধ্যে এক কাপ চিকেন স্টক, এক টেবিল চামচ ডার্ক সোয়া সস, দুই চা চামচ লাইট দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে ভাল করে নেড়ে কিছুক্ষণ রান্না করুন। জল শুকিয়ে তেল ছাড়তে শুরু করলে আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফ্রায়েড রাইস বা নুডলস সহযোগে।


Follow us on :