ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-Chicken-Pulao-and-welcome-guest
Pulao: বাড়িতে বানান সুস্বাদু চিকেন পোলাও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-20 21:26:53


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে দুপুর বা রাতের মেনুতে বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু চিকেন পোলাও। খুবই সহজ পদ্ধতিতে নিজের হাতে এই পোলাও তৈরি করে বাড়ির লোকজন ও বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে খুশি হতে পারেন। চিকেন পোলাও তৈরির পদ্ধতি ----  এক কেজি বাসমতি চাল জলে ধুয়ে পরিষ্কার করুন। ধোয়া চাল পয়তাল্লিশ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এক কেজি চিকেনের ১০টি খণ্ড জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছুন। একটা ডেচকি আঁচে বসিয়ে তার মধ্যে ভাতের হাতার এক হাতা সাদা তেল ও ভাতের হাতার দুই হাতা দেশি ঘি গরম করে ওর মধ্যে তিনটে বড় পেয়াজের স্লাইজ দিয়ে বাদামি রং করে ভেজে নিন।

বাদামি রং হলে ওর মধ্যে এক বাটি জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ গোটা সাদা জিরে, দুটো তেজ পাতা, দুটো বড় এলাচ, এক টেবিল চামচ গোটা কালো গোল মরিচ, ছয়টা লবঙ্গ, পাঁচটা ছোট এলাচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন।  আন্দাজমতো নুন দিন। দুই টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। চিকেনের খণ্ডগুলো দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। অল্প অল্প করে জল দিয়ে নেড়ে কষে নিন। তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে দুই টেবিল চামচ তেতুলের শাস জলে গুলে ছাকনিতে ছেঁকে ওর মধ্যে দিন।

এবার ওর মধ্যে দেড় লিটার জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। জল ফুটে উঠলে ওর মধ্যে ভেজানো চালটা দিয়ে রান্না করুন। জল শুকিয়ে এলে আঁচ কমিয়ে দিন। নেড়ে উপর নিচে করে দিন। ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট কুড়ি দমে বসান। মিনিট কুড়ি বাদে ঢাকনা খুলে দেখুন, পোলাও পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। ঢাকনা বন্ধ করে মিনিট দশেক রেখে দিন। এরপরে ঢাকনা খুলে গরম গরম পোলাও পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us