২৯ মার্চ, ২০২৪

Chicken: বাড়িতে বিকেলের জল খাবারে বানান সুস্বাদু বোনলেস চিকেন পাকোড়া
CN Webdesk      শেষ আপডেট: 2022-11-01 10:01:00   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবরা এলে অথবা নিজেদের জন্য বিকেলে চা বা কফির সঙ্গে গরমা-গরম মুচমুচে সুস্বাদু বোনলেস চিকেন পাকোড়া বানিয়ে খাওয়াতে বা খেতে পারেন। বোনলেস চিকেন পাকোড়া তৈরির পদ্ধতি--- পাঁচশো গ্রাম বোনলেস চিকেন ছোট ছোট খণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। চিকেনের খণ্ডগুলোর উপর অর্ধেক পাতি লেবুর রস ও আন্দাজমতো নুন ভাল করে হাতের সাহায্যে মাখিয়ে নিন।

এবার একটা পাত্রে এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ কাচা লঙ্কা বাটা, চার টেবিল চামচ ধনে পাতা বাটা, এক টেবিল চামচ পুদিনা পাতা বাটা, এক টেবিল চামচ কারিপাতা বাটা, একটা ডিমের গোলা, এক টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চা চামচ ধনে, জিরের গুঁড়ো, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো, দুই টেবিল চামচ চালের গুঁড়ো, হাফ কাপ কর্নফ্লাওয়ার নিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন।

এবার এই মিশ্রণের মধ্যে নুন ও পাতি লেবুর রস মাখানো বোনলেস চিকেনের খণ্ডগুলো দিয়ে চিকেনের খণ্ডগুলোর গায়ে ভাল করে মিশ্রণ মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো দুই থেকে তিন ঘন্টা আলাদা করে রাখুন। দুই বা তিন ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুবো তেলে মিশ্রণ মাখানো বোনলেস চিকেনের খণ্ডগুলো ছেড়ে ভাজুন। চিকেনের খণ্ডগুলো হালকা বাদামী রঙয়ের হলে কড়া থেকে তুলে তেল ঝরান। চিকেন পাকোড়াগুলো একটা প্লেটের মধ্যে রেখে উপর থেকে চাটমশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ধনেপাতা, পুদিনা পাতা ও কাচা লঙ্কার চাটনি বা টমেটো সস সহযোগে।


Follow us on :