১৯ এপ্রিল, ২০২৪

Hilsa: বাড়িতে বানান সুস্বাদু বরিশালি ইলিশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-18 11:44:34   Share:   

শান্তনু বন্দ্যোপাধ্যায়: নতুন বছরে বাঙালি নিজের হাতে ইলিশের একটি বিখ্যাত পদ রান্না করে বাড়ির লোকেদের খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্তি পেতে পারেন।বরিশালি ইলিশ তৈরির পদ্ধতি--- গাদা, পেটি, ডিম-সহ প্রতিটি ১৫০ গ্রাম ওজনের মোট চারটি মাছ (৬০০ গ্রাম) নিয়ে জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। হাফ চা চামচ হলুদ গুঁড়ো ও আন্দাজমতো নুন মাখিয়ে নিন। একটি পাত্রে ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ টক দই ও আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।

একটি পাত্রে ৫০ গ্রাম সাদা সর্ষে বাটা নিয়ে তার মধ্যে এক কাপ জল দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে ৫০ গ্রাম সর্ষের তেল গরম করে হাফ চা চামচ ও চারটে গোটা কাচা লঙ্কা ফোড়ন দিন। এবার ইলিশ মাছের খণ্ডগুলো দিয়ে উল্টে পাল্টে দুই পিঠ ভেজে নিন। এবার ওর মধ্যে শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ ও টক দইয়ের মিশ্রণটা ঢেলে খুন্তির সাহায্যে নেড়ে দিন। মাছের খণ্ডগুলো উল্টে পাল্টে দিন। এবার সাদা সর্ষে বাটা ও জলের মিশ্রণটা দিয়ে খুন্তির সাহায্যে নেড়ে মিশিয়ে নিন। আন্দাজমতো নুন দিয়ে নেড়ে মিশিয়ে নিন। 

ইলিশের খণ্ডগুলো আবার উল্টে দিয়ে নিভু আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ নারকেল বাটা, এক টেবিল চামচ কাজু বাদাম বাটা, এক টেবিল চামচ কাচা লঙ্কা বাটা, এক চা চামচ চিনি দিয়ে খুন্তির  সাহায্যে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। এবার ৪টে চেরা গোটা কাচা লঙ্কা ছড়িয়ে দিয়ে নিভু আঁচে আরও পাচ মিনিট রান্না করুন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম ভাত সহযোগে পরিবেশন করুন।


Follow us on :