ব্রেকিং নিউজ
Kebabs-best-chicken-malai-kebab-you-can-make-it-at-home-if-you-want
Cooking: কাবাবের সেরা চিকেন মালাই কাবাব, চাইলে বাড়িতেই বানাতে পারেন

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-29 19:22:47


শান্তনু বন্দ্যোপাধ্যায়: কাবাবের প্রতি বাঙালির আলাদা একটা আকর্ষণ রয়েছে।  মাছ, মাটন ও চিকেনের কাবাবের মধ্যে চিকেনের কাবাবের জনপ্রিয়তাই সবচেয়ে বেশি। চিকেনের রকমারি কাবাবের মধ্যে চিকেন মালাই কাবাবের জনপ্রিয়তা সর্বজনবিদিত। হোটেল, রেস্তোরাঁতে গিয়ে তো অনেক কাবাব খেয়েছেন, এখন চাইলে আপনাদের প্রিয় চিকেন মালাই কাবাব বাড়িতেই তৈরি করে নিতে পারেন। সুস্বাদু কাবাব তৈরি করে বাড়ির লোকজন ও বন্ধুবান্ধবদের খাইয়ে খুশি করুন।


চিকেন মালাই কাবাব তৈরির পদ্ধতি-- ১ কেজি বোনলেস চিকেনের ১৬ টি খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। একটি পাত্রে ৩৫০ গ্রাম গ্রেট করা চিজ, ১ কেজি ডাবল ক্রিম, ১০০ গ্রাম রসুন বাটা, ১০০ গ্রাম আদা বাটা, আন্দাজমতো নুন, ৪ চা চামচ সাদা মরিচের গুঁড়ো, ৫০ গ্রাম ছোট এলাচের গুঁড়ো নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন।  

এবার এই মিশ্রনের মধ্যে বোনলেস চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে চিকেনের খণ্ডগুলোর গায়ে খুব ভালো করে মিশ্রনটা ঘষে ঘষে মাখিয়ে নিন। এবার মিশ্রন মাখানো চিকেনগুলো ফ্রিজে ঢুকিয়ে পাঁচ থেকে ছ ঘন্টা রেখে দিন। পাঁচ বা ছ ঘন্টা বাদে ফ্রিজ থেকে ম্যারিনেট করা চিকেনগুলো বার করে শিকে গেঁথে নিন। ওভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াস উত্তাপে প্রিহিট করে নিন। এবার শিকে গাঁথা চিকেনগুলো ওভেনে ঢুকিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মিনিট দশেক শেকে নিন। এবার শিকে গাঁথা শেকা চিকেনগুলো কিছুক্ষণ ঝুলিয়ে রাখুন, যাতে অতিরিক্ত জল ঝরে যায়। পরিষ্কার ন্যাকরা বা ব্রাশের সাহায্যে এরপর চিকেনের খণ্ডগুলোর গায়ে ভালো করে আন্দাজমতো মাখন ও দেশি ঘি মাখিয়ে নিন। আবার শিক সমেত চিকেন ওভেনে ঢুকিয়ে মিনিট ছয়েক শেকে নিন। চিকেন পেকে গেলে ওভেন থেকে বার করে চিকেনের গায়ে এক টেবিল চামচ মাখন ও এক টেবিল চামচ দেশি ঘি মাখিয়ে গরম গরম পরিবেশন করুন পুদিনা পাতার চাটনি সহযোগে। যাদের ওভেন নেই, তারা নন স্টিক গ্রিলপ্যান আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ মাখন ও এক টেবিল চামচ দেশি ঘি গরম করে ম্যারিনেট করা চিকেনগুলো দিয়ে নিভু আঁচে উল্টেপাল্টে পাকিয়ে নেবেন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন