ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
Kalia-of-Mango-Enchore-in-summer-it-is-like-a-strange-duet
Cooking: গরমকালে আম-এঁচোড়ের কালিয়া, এ যেন এক অদ্ভুত্ যুগলবন্দি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-05-11 13:16:15


শান্তনু বন্দ্যোপাধ্যায়: যাঁরা নিরামিষ খাবার খেতে ভালোবাসেন, তাঁরা এই দাবদাহে আম-এঁচোড়ের কালিয়া রান্না করে বাড়ির লোকজনদের খাইয়ে দেখতে পারেন, মনে হয় ভালো লাগবে। গরমের দিনে এঁচোড়ের সাথে আমের যুগলবন্দিতে তৈরি এই সুস্বাদু পদটি এক আলাদা পরিতৃপ্তি এনে দিতে পারে।

আম-এঁচোড়ের কালিয়া তৈরির পদ্ধতি----নুন ও হলুদ দিয়ে ৫০০ গ্রাম এঁচোড় সিদ্ধ করে নিন। ঠান্ডা করে আলাদা করে রাখুন। কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সর্ষের তেল ও এক টেবিল চামচ ঘি গরম করে এক চা চামচ পাঁচফোড়ন, চারটে গোটা শুকনো লঙ্কা ও গোটা গরমমশলা ফোড়ন দিন। এবার ওর মধ্যে তিন টেবিল চামচ আদা, জিরা বাটা, এক চা চামচ হলুদ, এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে কষে নিন। এবার হাফ কাপ কাঁচা আমবাটা দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

এবার দুটো মাঝারি টমেটোর পিউরি, আন্দাজমতো নুন, দুই চা চামচ চিনি দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। তেল ছাড়লে ওর মধ্যে সিদ্ধ করা এঁচোড়গুলো দিয়ে নিভু আঁচে ক্রমাগত নেড়ে কষে নিন। এবার ওর মধ্যে জায়ফল, জয়িত্রি, ধনে, জিরের গুঁড়ো ও গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার আন্দাজমতো জল দিয়ে নেড়ে কিছুক্ষণ কষে নিন। এবার আটটা কাঁচা আমের স্লাইস ছড়িয়ে দিন। ছটা চেড়া কাঁচালঙ্কা ছড়িয়ে দিয়ে, একটা বড় তেজপাতা হাতের সাহায্যে ছিঁড়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করে নিন। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। ঢাকনা খুলে এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ভাত, রুটি বা পরোটা সহযোগে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন