ব্রেকিং নিউজ
How-to-make-a-chicken-sandwich-here-is-the-process
Cooking New: চিকেন স্যান্ডউইচ বানাবেন কীভাবে? রইল তারই হদিশ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-30 18:52:41


শান্তনু বন্দ্যোপাধ্যায়: সেই ইংরেজ আমল থেকেই বাঙালি চিকেন স্যান্ডউইচের প্রতি  অনুরক্ত। ইংরেজ ভারত ছেড়ে চলে যাবার পরেও তাদের প্রিয় চিকেন স্যান্ডউইচকে পরম যত্নে নিজেদের রান্না ঘরে লালিত পালিত করেছে বাঙালি। ঝামেলা বিহীন এই পদটি অতি সহজেই বানিয়ে ফেলা যায়। অথচ এটি খেতে অতি উপাদেয়। চিকেন স্যান্ডউইচ খাইয়ে সহজেই বাচ্চা থেকে বুড়ো সবার মন জয় করে নেওয়া যায়। চাইলে বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন স্যান্ডউইচ।

চিকেন স্যান্ডউইচ তৈরির পদ্ধতি ---একটা  সসপ্যান আঁচে বসিয়ে আন্দাজমতো জল দিয়ে তিনশো গ্রাম বোনলেস চিকেন কিমা, একটা বড় আদার চাক, একটা বড় দারচিনির স্টিক , পাঁচটা ছোট এলাচ ও পাঁচটা লবঙ্গ দিন। চিকেন কিমাটা সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে সিদ্ধ কিমার মধ্যে থেকে আদার চাক, ছোট এলাচ, দারচিনি ও লবঙ্গগুলো তুলে নিন। কড়া আঁচে বসিয়ে এক টেবিল চামচ সাদা তেল ও দুই টেবিল চামচ মাখন গরম করে ওর মধ্যে এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার ওর মধ্যে দুই টেবিল চামচ মিহি করে কাটা পেঁয়াজকুচি দিয়ে আন্দাজমতো নুন দিয়ে ভালো করে নেড়ে ভাজুন।

পেঁয়াজ চকচকে হয়ে গেলে ওর মধ্যে সিদ্ধ করা চিকেন কিমাগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এক টেবিল চামচ পারসলি পাতা কুচি ছড়িয়ে দিয়ে চার টেবিল চামচ মেয়নিস সস দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হাফ চা চামচ চিনি দিয়ে নেড়ে মিশিয়ে নিন।  এক চা চামচ কালো গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিন। এবার খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। বড় পাউরুটির স্লাইসগুলোর ধার ছুরির সাহায্যে কেটে নিন। পাউরুটির এক পিঠে ভালো করে মাখন মাখিয়ে নিন। এবার মাখন মাখানো দিকে দুই টেবিল চামচ করে চিকেন কিমার পুর রেখে চামচের সাহায্যে ছড়িয়ে দিন। অন্য একটি মাখন মাখানো পাউরুটির স্লাইস দিয়ে চাপা দিয়ে দিন। হাতের সাহায্যে চেপে দিন। এবার ছুরির সাহায্যে মাঝ বরাবর ত্রিকোন করে কেটে নিন। এইভাবে সবকটি স্যান্ডউইচ তৈরি করে নিন। হয়ে গেলে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন