ব্রেকিং নিউজ
  Weather Update: বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বঙ্গের বিভিন্ন জেলায়      Sourav-Wriddhi: বেহালা ছেড়ে ৪০ কোটির বাড়িতে সৌরভ, কিন্তু বাংলা ছাড়ছেন না ঋদ্ধি     Delhi Rain: ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি, বিদ্যুৎ-বিভ্রাট, ব্যাহত বিমান চলাচল     Monkeypox: মাঙ্কিপক্স নিয়ে ভারতকে সতর্ক করল হু     Lake Club: আজই খুলছে দুটি রোয়িং ক্লাব, তবে নিষেধাজ্ঞা রয়েছে, উঠছে সতর্কতা নিয়ে প্রশ্ন     Anubrata: এবার ভোট পরবর্তী হিংসা মামলায় মঙ্গলবার তলব অনুব্রতকে     Fire: মহেশতলায় গেঞ্জি কারখানায় বিধ্বংসী আগুন     SSC: ব্রাত্য বসুকে আজই তলব করলেন রাজ্যপাল     Market: ভোজ্যতেল, আলুর পর কি এবার ডালের দামও বাড়ছে? আশঙ্কায় সাধারণ মানুষ     Corona Update: দেশে সংক্রমণ এবং মৃত্যু নিম্নমুখী      Suicide: কিশোর ভারতী স্টেডিয়ামের পাশেই নিরাপত্তারক্ষীদের সুপারভাইজারের ঝুলন্ত দেহ     Ceremony: ৯৫ বছর বয়সে বৃদ্ধ খুঁজে নিলেন স্বপ্নের মহিলাকে, বাঁধলেন গাঁটছড়া     Arjun singh: আজ জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠক অর্জুনের, তৃণমূলে ফিরতে পারেন ছেলেও     Delhi: মাটিতে জাতীয় পতাকা পেতে নমাজ পাঠ! দিল্লির ঘটনায় তোলপাড় দেশ     Alipurduar: লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকছে পুরুষের অ্যাকাউন্টে!     Nabanna: আজ নবান্নে লোকায়ুক্ত বৈঠক, মমতার মুখোমুখি হচ্ছেন না শুভেন্দু     Switzerland: পর্বতমালার ঢালের ঘাসবন সাদা সুগন্ধি পেপার হোয়াইট নার্সিসাসে     Afghanistan: মহিলারা মুখ না ঢেকে খবর পড়লে পরিণতি ভালো হবে না, এবার হুঁশিয়ারি     Auto: পুলিসি হয়রানির প্রতিবাদ, উল্টোডাঙায় একযোগে সব রুটোর অটো বন্ধ  
Homemade-Delicious-Iranian-Chicken-Berry-Polao
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু ইরানি চিকেন বেরি পোলাও


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-03-18 18:32:34


মুম্বইয়ের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী পার্শি রেস্তোরাঁ ব্রিটানিয়া অ্যন্ড কোং প্রায় শতবর্ষের দোরগোড়ায়। ১৯২৩ সালে প্রয়াত বোমান কোহিনুর মুম্বইয়ের স্পোর্ট রোডে ওয়েকফিল্ড হাউসে এই পার্শি রেস্তোরাঁটি চালু করেছিলেন। চালু করার কিছুদিনের মধ্যেই এখানকার পার্শি খাবারগুলি জনপ্রিয় হয়ে ওঠে। বোমান কোহিনুরের স্ত্রী শ্রীমতী বচন ইরানি ইরানের বিখ্যাত বেরি পোলাও সেখানকার বিশুদ্ধ রেসিপি মেনে তৈরি করে পরিবেশন করেন। মটন, চিকেন ও ভেজ বেরি পোলাও কিছুদিনের মধ্যেই খাদ্যরসিকদের মন জয় করে ফেলে। এখানকার অন্যান্য খাবারের জনপ্রিয়তাকে ছাপিয়ে এই বেরি পোলাও এখনকার সিগনেচার ডিশে পরিণত হয়। আজকের প্রজন্মের কাছেও এখানকার ইরানি চিকেন, মাটন ও ভেজ পোলাওয়ের বিশেষ চাহিদা রয়েছে। যাঁরা মুম্বাইতে যাবেন, তাঁরা সম্ভব হলে এই ঐতিহ্যবাহী পার্শি রেস্তোরাঁয় গিয়ে বেরি পোলাও চেখে দেখবেন। যাঁরা বাড়িতে এই পোলাও বানিয়ে খেতে চান, তাঁদের জন্য রইল এই পদের রেসিপি। 


চিকেন বেরি পোলাও তৈরির পদ্ধতি--আড়াইশো গ্রাম ওজনের চিকেন ব্রেস্ট ও আড়াইশো গ্রাম ওজনের চিকেন থাই ও লেগ পিসের গায়ে ভালো করে ছুরির সাহায্যে চেরা দিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। কড়া আঁচে বসিয়ে তিন বড় চামচ দেশি ঘি গরম করে দুটো বড় পেঁয়াজের স্লাইস দিয়ে ওর মধ্যে আন্দাজমতো নুন দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার চিকেনের খণ্ড দুটো দিয়ে দুই পিঠ উল্টেপাল্টে ভেজে নিন। ভাতের হাতার চার হাতা গরম জল দিয়ে নিভু আঁচে ঢাকনা বন্ধ করে মিনিট পনেরো রান্না করুন। মিক্সিতে আন্দাজমতো জায়ফল, গোটা সাদা জিরা, গোটা ধনে, দারচিনির স্টিক, ছোট এলাচ, লবঙ্গ, জাফরান, শুকনো গোলাপ ফুলের পাপড়ি দিয়ে গুঁড়ো করে পোলাও মশলা তৈরি করে নিন। পনেরো মিনিট রান্না করবার পরে ঢাকনা খুলে চিকেনের মধ্যে দুই বড় চামচ পোলাও মশলা ছড়িয়ে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। চিকেন পুরোপুরি পেকে গেলে কড়া থেকে তুলে আলাদা করে রাখুন। এবার চিকেনের গ্রেভির মধ্যে দুই কাপ টমেটো পিউরি দিন। এক চা চামচ চিনি ও আন্দাজমতো নুন দিয়ে ভালো করে নেড়ে নিভু আঁচে কষুন, যতক্ষণ না টমেটোর কাঁচা গন্ধ চলে যাচ্ছে। চেখে দেখুন টমেটো গ্রেভিটা পুরোপুরি পেকে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। বাসমতী চাল আধ ঘন্টা জলে ভিজিয়ে রেখে দিন। ডেচকি আঁচে বসিয়ে ফুটন্ত জলে ভেজানো বাসমতী চাল, আন্দাজমতো নুন ও এক বড় চামচ ঘি দিয়ে ফোটান।


ভাত চারভাগের তিনভাগ সিদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ছেঁকে আলাদা করে রাখুন। একটা ডেচকি আঁচে বসিয়ে তার মধ্যে তিন বড় চামচ দেশি ঘি ছড়িয়ে দিয়ে গোল গোল করে কাটা আলুর খণ্ড বিছিয়ে দিন। তার উপর সিদ্ধ করা ভাতটা ছড়িয়ে দিয়ে নিভু আঁচে ঢাকনা বন্ধ করে দমে বসান। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে রাখুন। একটা পাত্রে চারশো গ্রাম বোনলেস চিকেন কিমা নিয়ে তার মধ্যে একটা ডিমের গোলা, আন্দাজমতো নুন ও দুই বড় চামচ পোলাও মশলা দিয়ে হাতের সাহায্যে চটকে মেখে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার মিশ্রণগুলোর ছোট ছোট বল বা কোপ্তা তৈরি করে নিন। একটা বাটিতে তিনটে ডিমের সাদা অংশ নিয়ে ভালো করে বিট করে সাদা ক্রিমের মতো করে নিন। কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে নিন। কোপ্তাগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে কড়ায় দিয়ে ডুবো তেলে ভেজে নিন। ভাজা কোপ্তাগুলো তুলে আলাদা করে রাখুন। সসপ্যান আঁচে বসিয়ে এক গ্লাস জল দিয়ে তার দুই চা চামচ চিনি ও বড় দুই চিমটে জাফরান দিয়ে নেড়ে ফোটান, যতক্ষণ না চিনি গলে সব মিশে যাচ্ছে। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে রাখুন। ফ্রাইং প্যান আঁচে বসিয়ে দুই বড় চামচ দেশি ঘি গরম করে তারমধ্যে এক মুঠো পেস্তা, এক মুঠো ক্যানবেরি বা বড় কিসমিস, এক মুঠো কাজু বাদাম, এক মুঠো ভাজা পেঁয়াজ ( বেরেস্তা), এক চা চামচ গোলাপ জল, এক বড় চামচ জাফরান ও চিনির জলের মিশ্রণ ও ভাজা চিকেনের কোপ্তাগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ভাতের মধ্যে জাফরান ও চিনির জলের মিশ্রণটা ঢেলে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। একটা প্লেটে ভাতটা ঢেলে তার উপরে চিকেনের কোপ্তা , পেস্তা, কাজু, পেঁয়াজের বেরেস্তা, ক্যানবেরি বা কিসমিস ছড়িয়ে দিয়ে মিশিয়ে নিন। এবার চিকেনের পিস দুটো রেখে তার উপর দিয়ে টমেটো গ্রেভিটা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন