ব্রেকিং নিউজ
  নাটাপুকুরে আগ্নেয়াস্ত্র, বোমা ও বোমা বাধার সরঞ্জাম উদ্ধারের ঘটনায় গ্রেফতার আইএফএস নেতা     ফের উলুবেড়িয়ায় জাতীয় সড়কে যান নিয়ন্ত্রণ করতে গিয়ে মৃত্যু এক সিভিক ভলেন্টিয়ারের     ফের শ্রমিক মৃত্যু দুর্গাপুর ইস্পাত কারখানায়     তাপমাত্রার পারদ সামান্য নামল বঙ্গে  
Have-you-ever-tasted-ruhi-fish-gravy-without-oil-you-will-love-it
Cooking: তেল ছাড়া রুইমাছের গ্রেভি খেয়ে দেখেছেন? মুখে লেগে থাকবে

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-11 19:12:29


শান্তনু বন্দ্যোপাধ্যায়: একে তো বাজারে ভোজ্যতেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে। অন্যদিকে আবার শারীরিক কারণেও অনেকের বেশি তেল খাওয়া বারণ।  তাই এবার বিনা তেলে রান্না অনুশীলন করে দেখুন না। যদি তেলবিহীন রান্নার স্বাদ একবার মুখে লেগে যায়, তবে খরচ ও স্বাস্থ্য দুই-ই বাঁচবে।

তেল ছাড়া রুই মাছ তৈরির পদ্ধতি---মাঝারি সাইজের রুইমাছের চারটি খণ্ড (৪০০ গ্রাম) জলে ধুয়ে পরিষ্কার করে নিন। জল ঝরিয়ে নিন। মাছের খণ্ডগুলোর গায়ে আন্দাজমতো নুন ও হলুদ মাখিয়ে নিন।

কড়া আঁচে বসিয়ে এক কাপ কাঁচা পেঁয়াজবাটা দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। মিনিট দুয়েক বাদে ওর মধ্যে এক টেবিল চামচ আদা, রসুনবাটা দিয়ে খুব ভালো করে কিছুক্ষণ নেড়ে নিন। এবার এক টেবিল চামচ জিরের গুঁড়ো দিয়ে ক্রমাগত নেড়ে মিনিট পাঁচেক কষে নিন। এবার হাফ চা চামচ হলুদগুঁড়ো, আন্দাজমতো নুন ও এক চা চামচ কাঁচালঙ্কা বাটা দিয়ে ক্রমাগত নেড়ে কষে নিন, যতক্ষণ না কাঁচা গন্ধ চলে যাচ্ছে। কাঁচা গন্ধ চলে গেলে ওর মধ্যে নুন ও হলুদ মাখানো রুইমাছের চারটি খণ্ড দিয়ে হাতার সাহায্যে উল্টে-পাল্টে দিন।  এবার ওর মধ্যে মাঝারি এক বাটি সাদা তিল বাটা দিন। এবার আন্দাজমতো জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট পাঁচেক রান্না করুন। পাঁচ মিনিট বাদে ঢাকনা খুলে মাছের খণ্ডগুলো উল্টে দিন। আবার ঢাকনা বন্ধ করে কিছুক্ষণ রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে ওর মধ্যে এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো ছড়িয়ে দিন। ঢাকনা বন্ধ করে মিনিট দুয়েক নিভু আঁচে রান্না করুন। মিনিট দুয়েক বাদে ঢাকনা খুলে নেড়ে মিশিয়ে নিন। মাছ পেকে গেলে ও গ্রেভি তৈরি হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সাদা ভাতের সাথে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন