ব্রেকিং নিউজ
Have-you-ever-eaten-beguner-tilottama-Know-the-recipe
Cooking: বেগুনের তিলোত্তমা খেয়ে দেখেছেন কখনও? জেনে নিন রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-20 18:32:58


শান্তনু বন্দ্যোপাধ্যায়: নিরামিষ খাবারের মধ্যে বেগুন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। বেগুন ভাজা, বেগুনের ভর্তা, বেগুন বাসন্তী, বেগুনি, নিম-বেগুন ভাজা ইত্যাদি পদ বাঙালির খুবই পছন্দের। এছাড়া বেগুন দিয়ে অনেক মাছের পদও রান্না করা হয়ে থাকে।  যাঁরা বেগুন পছন্দ করেন, তাঁরা বেগুনের তিলোওমা পদটি রান্না করতে পারেন। এই পদটি স্বাদে-গন্ধে অতুলনীয়।

বেগুনের তিলোওমা তৈরির পদ্ধতি---একটা বড় বেগুনের উপর ও নিচের অংশের কিছুটা  বাদ দিয়ে গোল গোল চাক করে কেটে নিন। বেগুন জলে ধুয়ে পরিষ্কার করে আন্দাজমতো নুন ও হলুদ গুঁড়ো মাখিয়ে নিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল গরম করে তার মধ্যে বেগুনের খণ্ডগুলো দিয়ে উল্টেপাল্টে দুই পিঠ ভালো করে ভেজে নিন। তুলে তেল ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখুন।

কড়াতে দুই টেবিল চামচ সাদা তেল ও এক টেবিল চামচ ঘি গরম করে চারটে গোটা শুকনো লঙ্কা, এক চা চামচ কালো সর্ষে ও এক মুঠো কারিপাতা ফোরন দিন। এক মুঠো নারকেল কোরা দিয়ে নেড়ে ভেজে নিন। এক টেবিল চামচ আদাবাটা দিয়ে খুব ভালো করে নেড়ে ভেজে নিন। একটা বড় বেগুন গ্যাসে পুড়িয়ে, ঠান্ডা করে, খোসা ছাড়িয়ে নিন। এই পোড়ানো বেগুনটা কড়াতে দিয়ে তার মধ্যে দিয়ে খুব ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এক চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে হাফ কাপ ভাজা চিনেবাদামের গুঁড়ো ও হাফ কাপ তাওয়াতে শেকা সাদা তিলের গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবার তিন চা চামচ চিনি, আন্দাজমতো নুন ও তিন চা চামচ গুঁড়ো দুধ দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ছটা কাঁচালঙ্কা কুচি ও এক টেবিল চামচ ঘন টক দই দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভেজে রাখা বেগুনের খণ্ডগুলো ওর মধ্যে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। দুই টেবিল চামচ ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ বন্ধ করে দিন। এবার ঢাকনা বন্ধ করে মিনিট পাঁচেক রেখে দিন।

পাঁচ মিনিট বাদে ঢাকনা খুলে এক টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার প্লেটের মধ্যে ঢেলে উপর থেকে এক মুঠো তাওয়াতে শেকা সাদা তিল, এক মুঠো ধনেপাতা কুচি ও এক মুঠো নারকেল কোরা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন রুটি বা পরোটা সহযোগে






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন