ব্রেকিং নিউজ
  সাতসকালে আরামবাগের গোঘাটে রাস্তার উপর রক্তাক্ত মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য      তারকেশ্বর বি পি আর রোড এলাকায় বাইক ও মারুতি গাড়ির মুখোমুখি সংঘর্ষে মৃত এক, আহত চার     দক্ষিণ হাবরা এলাকায় সিভিক ভলেন্টিয়ারের বাড়িতে দুঃসাহসিক চুরি   
Have-you-eaten-the-delicious-meal-of-Rui-fish-Here-is-his-recipe
Fish Curry: রুই মাছের সুস্বাদু মইলু খেয়েছেন? রইল তার রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-15 18:26:49


শান্তনু বন্দ্যোপাধ্যায়: রুই মাছ বাঙালি পরিবারে সবথেকে বেশি খাওয়া হয়ে থাকে। আদা, জিরেবাটা দিয়ে রুই মাছের ঝোল, সর্ষে বাটা দিয়ে ঝাল, রুই মাছের ভাজা এই পদগুলোই বেশি রান্না করা হয়ে থাকে। এবার একটু ভিন্ন স্বাদের রুই মাছের পদ রান্না করে বাড়ির লোকেদের খাইয়ে খুশি করুন এবং নিজে খেয়ে তৃপ্ত হোন।

রুই মাছের মইলু তৈরির পদ্ধতি---বড় সাইজের চারটে রুই মাছের খণ্ড (৪০০ গ্রাম ওজনের) জলে ধুয়ে পরিষ্কার করে নিয়ে উপরে অর্ধেক পাতিলেবুর রস ছড়িয়ে দিন। ভালো করে হাতের সাহায্যে মাছের খণ্ডগুলোর গায়ে মাখিয়ে নিন। মিনিট দশেক বাদে হাতের সাহায্যে মাছের খণ্ডগুলো চেপে রসটা বার করে নিন। এবার জলে ধুয়ে পরিষ্কার করে নিন। মাছের খণ্ডগুলোর গায়ে আন্দাজমতো নুন ও হলুদ মাখিয়ে নিন।

কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা ঘি গরম করে মাছের খণ্ডগুলো দিয়ে ভেজে নিন।  দুই পিঠ উল্টেপাল্টে ভেজে তুলে আলাদা করে রাখুন। এবার কড়ার অবশিষ্ট ঘি-এর মধ্যে দুটো মাঝারি পেঁয়াজের স্লাইস দিয়ে নেড়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ রসুনকুচি দিয়ে ভালো করে ভেজে নিন। এবার ওর মধ্যে হাফ চা চামচ হলুদ গুঁড়ো, এক চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আন্দাজমতো নুন, এক টেবিল চামচ চিনি, (চাইলে কম চিনি দিতে পারেন) দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে ছটা চেরা কাঁচালঙ্কা দিয়ে নেড়ে নিন। এবার ওর মধ্যে দুই কাপ নারকোলের দুধ ও হাফ কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা রুই মাছের খণ্ডগুলো ওর মধ্যে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে মিনিট দশেক রান্না করুন। মাঝখানে একবার ঢাকনা খুলে মাছের খণ্ডগুলো উল্টে দেবেন। দশ মিনিট বাদে ঢাকনা খুলে ওর মধ্যে দেড় চা চামচ সাদা ভিনিগার ও এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ বন্ধ করে দিন। কড়ার ঢাকনা বন্ধ করে পাঁচ মিনিট রেখে দিন। পাঁচ মিনিট পরে ঢাকনা খুলে পরিবেশন করুন পোলাও বা গোবিন্দ ভোগ চালের ভাত সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন