ব্রেকিং নিউজ
Have-you-eaten-Nawabi-chicken-Make-Murshidabadi-chicken-at-home
Cooking: নবাবি ঘরানার চিকেন খেয়েছেন? বাড়িতেই বানিয়ে ফেলুন 'মুর্শিদাবাদি মুরগি'

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-06-09 18:26:11


শান্তনু বন্দ্যোপাধ্যায়: এখন অধিকাংশ বাড়িতেই দুপুর ও রাতের খাবারে চিকেন খুবই কমন পদ। যাঁরা নিয়মিত চিকেন খেয়ে থাকেন, তাঁরা একটু বৈচিত্রের সন্ধান করে থাকেন। মুর্শিদাবাদের নবাবি ঘরানার একটি সহজ, অথচ সুস্বাদু চিকেনের পদ বাড়িতে রান্না করে দেখতে পারেন। আশা করা যায়, ভালো লাগবে। এই চিকেনের পদটি ভাত, রুটি ও পোলাও দিয়ে খাওয়া যেতে পারে।


মুর্শিদাবাদি মুরগি তৈরির পদ্ধতি---এক কেজি চিকেনের দশটি খণ্ড করুন। চিকেন জলে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে চার টেবিল চামচ রসুনবাটা, চার টেবিল চামচ আদাবাটা, একশো গ্রাম ঘন টক দই, এক চা চামচ হলুদ গুঁড়ো, চার টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আন্দাজমতো নুন ও দুই টেবিল চামচ সর্ষের তেল নিয়ে হাতের সাহায্যে খুব ভালো করে মিশিয়ে একটি মিশ্রন তৈরি করে নিন। এবার এই মিশ্রনের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে হাতের সাহায্যে ভালো করে মিশ্রনটা চিকেনের গায়ে মাখিয়ে নিন। মিশ্রন মাখানো চিকেনগুলো তিন থেকে চার ঘণ্টা আলাদা করে রেখে ম্যারিনেট করুন।

কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার তিন হাতা ঘি দিয়ে গরম করে পাঁচটা তেজপাতা, পাঁচটা গোটা শুকনো লঙ্কা, চারটে বড় দারচিনির স্টিক, দশটা ছোট এলাচ, দশটা লবঙ্গ ফোরন দিন। ছয়টা বড় পেঁয়াজের মিহি কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। দুই টেবিল চামচ রসুনবাটা ও দুই টেবিল চামচ আদাবাটা দিয়ে নেড়ে মিশিয়ে ভেজে নিন। এক চা চামচ হলুদ গুঁড়ো, দুই টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, দুই চা চামচ গোলমরিচের গুঁড়ো দিয়ে নেড়ে খুব ভালো করে কষে নিন, যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ছাড়লে ম্যারিনেট করা চিকেনগুলো দিয়ে ক্রমাগত নেড়ে কষে নিন।

মিনিট পাঁচেক কষে নেওয়ার পর গোটা দশেক চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে দিন। এবার অল্প জল দিয়ে নেড়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করুন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন, আবার একটু জল দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে কিছুক্ষণ রান্না করে নিন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে দেখুন, চিকেন পেকে গেলে ওর মধ্যে দুই টেবিল চামচ ঘি ও এক টেবিল চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

সবশেষে উপর থেকে এক টেবিল চামচ মোটা করে কাটা আদার টুকরো ছড়িয়ে পরিবেশন করুন লুচি, পরোটা, রুটি, পোলাও বা ভাতের সাথে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন