ব্রেকিং নিউজ
Dont-like-monotonous-chicken-curry-There-is-another-kind-of-recipe
Cooking: একঘেয়ে চিকেনের ঝোল ভালো লাগছে না? রইল অন্য রকমের রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-07-02 18:35:39


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চিকেনের প্রতি বাঙালি খাদ্যরসিকদের একটা আলাদা আকর্ষণ রয়েছে। মাটন খাওয়া অনেকেরই শারীরিক কারণে মানা। আবার মাটনের দামও ঊর্ধ্বমুখী হওয়ার জন্য চিকেন খেতেই বেশিরভাগ মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন। একঘেয়ে চিকেনের ঝোল খেতে কেউই পছন্দ করেন না। তাই একটু অন্যরকম চিকেনের পদ রান্না করে খেতে ও খাওয়াতে ভালোবাসেন সকলেই। একটু স্বতন্ত্র চিকেনের পদের রেসিপি জানানো হল। চাইলে বাড়িতে রান্না করে পরিবারের সবাইকে, বন্ধুবান্ধবদের খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন।

চিকেন রান্নার পদ্ধতি---এক কেজি ড্রেসড চিকেন দশটি খণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে নিন। একটি পাত্রে এক টেবিল চামচ আদা বাটা, দুই টেবিল চামচ রসুন বাটা, দুই টেবিল চামচ সাদা তেল, এক টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, এক চা চামচ কস্তুরি মেথির গুঁড়ো, এক চা চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, আন্দাজমতো নুন দিয়ে হাতের সাহায্যে ভালো করে মেখে একটা মিশ্রণ তৈরি করে নিন। এবার এই মিশ্রণের মধ্যে চিকেনের খণ্ডগুলো দিয়ে ভালো করে হাতের সাহায্যে মিশ্রণটা চিকেনের গায়ে মাখিয়ে নিন। ঘন্টাখানেক আলাদা করে রেখে দিন। এক ঘন্টা বাদে কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার এক হাতা সাদা তেল ও দুই টেবিল চামচ দেশি ঘি গরম করে চিকেনের খণ্ডগুলো হালকা করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কড়া থেকে তুলে তেল ঝরিয়ে নিয়ে আলাদা করে রাখুন।


কড়া আঁচে বসিয়ে চিকেন ভাজার পরে যে অবশিষ্ট তেলটা রয়েছে, তার মধ্যে আধ হাতা সাদা তেল ও আধ হাতা দেশি ঘি দিয়ে গরম করে নিন। দুটো বড় দারচিনির স্টিক,  ছটা লবঙ্গ ও সাতটা ছোট এলাচ ফোরন দিন। ভাতের হাতার চার হাতা পেঁয়াজ বাটা দিয়ে ক্রমাগত নেড়ে ভাজুন, যতক্ষণ না পেঁয়াজের কাঁচা গন্ধ চলে যাচ্ছে ও হালকা বাদামি রং হচ্ছে। হয়ে গেলে এক হাতা আদা, রসুন বাটা দিয়ে খুব ভালো করে নেড়ে কষে নিন। এবার ভাতের হাতার দুই হাতা ফ্রেশ টমেটো পিউরি দিয়ে নেড়ে মিনিট পাঁচেক কষে নিন। তেল ছাড়লে ওর মধ্যে এক টেবিল চামচ ধনে ও জিরের গুঁড়ো, এক টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, আন্দাজমতো নুন, এক চা চামচ চিনি, এক চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে ভালো করে কষে নিন। এবার ভাজা চিকেনের খণ্ডগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ভাতের হাতার এক হাতা কাজু বাটা দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তিন গ্লাস চিকেন স্টক বা গরম জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। নিভু আঁচে রান্না করুন, যতক্ষণ না চিকেন পেকে যাচ্ছে। চিকেন পেকে গেলে ওর মধ্যে এক টেবিল চামচ কস্তুরি মেথির গুঁড়ো ও ভাতের হাতার এক হাতা ক্রিম ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি, পরোটা বা পোলাওয়ের সাথে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন