ব্রেকিং নিউজ
  হলদিয়া চকদ্বীপা স্কুলের কাছে বালুঘাটা-কুকড়াহাটি রুটে যাত্রী বোঝাই বাস দুর্ঘটনার কবলে      কোচবিহারে দোকান বন্ধ করে ফেরার পথে দোকান মালিকের হাত থেকে সোনার অলংকারের ব্যাগ ছিনতাই করে চম্পট দুষ্কৃতীরা, চাঞ্চল্য     সোনারপুরে ডেঙ্গিতে মৃত্যু ২৬ বছরের এক তরুণীর, হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতির অভিযোগ     বিহারে বলি পাচারের আগেই বালি বোঝায় ট্রাকটার আটক করল বিধাননগর থানার পুলিস  
At-home-made-gobindabhog-rice-polao
Cooking: বাড়িতে বানান গোবিন্দভোগ চালের দম পোলাও

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-04-24 15:51:32


শৈশব থেকেই প্রতিটি বাঙালির গোবিন্দভোগ চালের মিষ্টি মিষ্টি দম পোলাওয়ের প্রতি আলাদা আকর্ষণ ও অনুরাগ রয়েছে। ছোট ও বড়বেলায় সবারই মা, ঠাকুমা, দিদিমারা নিজেদের হাতে এই মিষ্টি পোলাও রান্না করে কষা মাংস বা মাছের দম সহযোগে পরম যত্ন সহকারে খাওয়াতেন। এখন চাইলে নিজেরাই বাড়িতে দম পোলাও রান্না করে খেতে পারেন।


গোবিন্দভোগ চালের দম পোলাও তৈরির পদ্ধতি---

পাঁচশো গ্রাম গোবিন্দভোগ চাল জলে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার জলে গোবিন্দভোগ চাল আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টা বাদে মোটা ডেচকি আঁচে বসিয়ে ভাতের হাতার দুই হাতা সাদা তেল দিয়ে গরম করে নিন। তেল গরম হয়ে গেলে ওর মধ্যে দুটো বড় দারচিনির স্টিক, সাতটা ছোট এলাচ, আটটা লবঙ্গ, অল্প জয়িত্রী ও জায়ফলের গুঁড়ো, দুটো তেজপাতা দিয়ে ফোড়ন দিন। এবার ওর মধ্যে আড়াইশো গ্রাম দুধ ঢেলে দিন। দুধ ফুটে উঠলে ওর মধ্যে বড় এক মুঠো কাজুবাদাম ও কিসমিস দিন। এবার আন্দাজমতো জল ঢেলে দিন। জল ফুটে উঠলে ওর মধ্যে ভাতের হাতার এক হাতা চিনি ও আন্দাজমতো নুন দিন। হাতার সাহায্যে নেড়ে মেশান। 

এবার ওর মধ্যে ভেজানো গোবিন্দভোগ চালটা ঢেলে দিয়ে ভালো করে হাতার সাহায্যে নেড়ে মিশিয়ে নিন। এবার নিভু আঁচে ঢাকনা বন্ধ করে রান্না করুন। একটু বাদে ঢাকনা খুলে এক কাপ দুধে ভেজানো জাফরান ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। মাঝে মাঝেই নেড়ে চালটা উপর-নিচ করে নিন, যাতে লেগে না যায়। পেকে এলে ভাতের হাতার এক হাতা গাওয়া ঘি ছড়িয়ে দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। খুব সন্তর্পণে দাঁড়িয়ে থেকে রান্না করুন। ভাত পেকে গেলে ভালো করে নেড়ে আঁচ বন্ধ করে দিন। আঁচ নিভিয়ে ঢাকনা বন্ধ করে কিছুক্ষণ দমে রেখে দিন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে পরিবেশন করুন কষা মাংস বা মাছের দম সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন