HEADLINES
Birbhum: মা ও ছেলের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য, তদন্তে মল্লারপুর থানার পুলিস      TMC: ভোটপ্রচারে ক্ষোভের মুখে সায়নী, রাস্তা থেকে নিকাশি ইস্যুতে ক্ষোভ স্থানীয় মহিলাদের      Durgapur: 'আমরা একসঙ্গে যাব', স্ত্রীকে শ্বাসরুদ্ধ করে খুনের পর আত্মঘাতী স্বামী! চাঞ্চল্য অন্ডালে      Mukhtar Ansari: হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ‘গ্যাংস্টার’ মুখতার আনসারির, বিষ দিয়ে হত্যা! বিস্ফোরক গ্যাংস্টারের পরিবার      Maldah: মালদায় জোটকর্মীদের উপর অ্যাসিড হামলা, অভিযোগ শাসকদলের বিরুদ্ধে...      Garden Reach: গার্ডেনরিচকাণ্ডে অবৈধ নির্মাণ ভাঙা নিয়ে পুরসভা ও আবাসিকের মধ্যে টানাপোড়েন      Election: ভোটের মুখে খাস কলকাতায় উদ্ধার নগদ টাকা, বাজেয়াপ্ত ৫৮ লক্ষ      Weather: বজ্রবিদুৎ সহ বৃষ্টির সম্ভাবনা দুই বঙ্গে, জানুন ভিজতে চলছে কোন কোন জেলা...     
Home  / specialstory / Piali will win without artificial oxygen

 Piyali: মাকালু-অন্নপূর্ণা কৃত্রিম অক্সিজেন ছাড়া জয় করতে চান এভারেস্টজয়ী পিয়ালী

Piyali: মাকালু-অন্নপূর্ণা কৃত্রিম অক্সিজেন ছাড়া জয় করতে চান এভারেস্টজয়ী পিয়ালী
 শেষ আপডেট :   2023-03-23 21:05:01

মনি ভট্টাচার্য: পাহাড় যেমন সুন্দর তেমন মৃত্যুফাঁদও বটে, সবাই নিশ্চয় ভাবছেন, পাহাড়কে মৃত্যুফাঁদ কেন বলছি? এ পৃথিবীতে ৮ হাজারী পাহাড়ের সংখ্যা মোট ১৪টি। আর এই চূঁড়ায়  চড়তে গিয়ে জানি না কত মানুষের মৃত্যু হয় প্রতি বছর। কিছু আমরা খবর পাই, কিছু পাই না। এ পৃথিবীর ১৪টি ৮ হাজারী পাহাড়ের ৭টিই নেপালে (Nepal)। এবার সেই নেপালের দুটি অন্যতম শৃঙ্গ অভিযানে বেড়িয়েছেন বাঙালি পর্বতারোহী পিয়ালী (Piyali Basak) বসাক। পিয়ালী পৃথিবীর উচতম শৃঙ্গ এভারেস্ট (৮৮৪৮মি) বিনা অক্সিজেনে জয় করে পৃথিবীতে নজির গড়েছেন। তিনিই প্রথম বাঙালি যিনি কৃত্রিম অক্সিজেন ছাড়া মাউন্ট এভারেস্ট জয় করেছেন। পিয়ালী অবশ্য বলেন, 'এভারেস্ট অভিযানের শেষ ১০০ মিটারে অক্সিজেন প্রয়োজন হয়েছিল।' এবার তিনি নেপালের এই দুইটি আট হাজারী শৃঙ্গ, কৃত্রিম অক্সিজেন ছাড়া জয় করবেন, এমন লক্ষ্য নিয়ে রওনা হয়েছেন বলেই খবর। পিয়ালীর পরিবার সূত্রে খবর, এই মাস অর্থাৎ মার্চের ১৬ তারিখ তিনি রওনা দিয়েছেন।


তিনি নেপালের মাউন্ট মাকালু এবং নেপালের মাউন্ট অন্নপূর্ণা সামিট অভিযানে বেড়িয়ে পড়েছেন। নেপাল-তিব্বত বর্ডার রিজিয়নের পাহাড় হলো মাউন্ট মাকালু, যার উচ্চতা ৮৪৬৩ মিটার। মাকালু অভিযানকে কাঠিন্যের বিচারে ৪-ই গ্রেড করা হয়েছে (আল্পাইন গ্রেডিং লিঙ্ক)। এই অভিযান শুরু করার আগে পর্বতারোহীদের উপযুক্ত এবং শক্তিশালী হওয়া খুবই গুরুত্বপূর্ণ। মাকালু বিশ্বের সবচেয়ে কঠিন পর্বতগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। মাকালু অভিযান কঠিন, কারণ পর্বতটি তার খাড়া পিচ এবং ছুরির ধারের শিলাগুলির জন্য কুখ্যাত।


নেপালের মাকালু শিখর বিশ্বের পঞ্চম সবচেয়ে বিপজ্জনক। একটি আন্তর্জাতিক রিসার্চ সংস্থার রিপোর্ট অনুযায়ী, এখনও অবধি ২৩৪ জন আরোহীর মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে এই শিখরে পৌঁছতে। নাসার তথ্য অনুযায়ী, সাধারণত মাউন্ট মাকালুর সামিটের পথে, চতুর্থ শিবির থেকে মাউন্ট মাকালুর সামিট পর্যন্ত, প্রায় ৬০% পর্বতারোহী এই অংশে অক্সিজেন ব্যবহার করেন। এবার এই যাত্রা অক্সিজেন ছাড়াই চেষ্টা করবেন বলে জানিয়েছেন পিয়ালী। 

মাকালুর প্রসঙ্গে আমাদের প্রতিনিধিকে বুধবার পিয়ালী বলেন, 'মাকালু খুবই ভয়ানক শৃঙ্গ। মাউন্ট অন্নপূর্ণা থেকে নেমে তিনি মাউন্ট মাকালুর জন্য যাত্রা শুরু করবেন। সব ঠিক থাকলে এপ্রিলের ২৬ তারিখ থেকে মে মাসের ১৪ তারিখের মধ্যে তিনি মাকালু অভিযান সেরে ফেলবেন।'


এছাড়া তাঁর তালিকায় রয়েছে, পৃথিবীর দশম শৃঙ্গ ,উত্তর-মধ্য নেপালের মাউন্ট অন্নপূর্ণা (৮০৯১ মি)। অন্নপূর্ণা হিমালয়ের একটি অংশ যা অভিযানের দিক থেকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক পর্বতমালার মধ্যে রয়েছে। নাসার তথ্য অনুযায়ী, ৬০টিরও বেশি প্রাণহানি এবং মৃত্যুর হার ৩২%-সহ এই পর্বত ৮০০০ মিটারের উপরে যেকোনও পর্বতের চূড়ার অনুপাতে সর্বোচ্চ প্রাণঘাতী। পর্বতটি নেপালে গন্ডকী নদীর পূর্বদিকে ৫৫-কিলোমিটার (৩৪ মাইল) রিজ বরাবর অবস্থিত। যা বিশ্বের গভীরতম নদী গিরিগুলির মধ্যে একটি খোদাই করেছে।

এটি একটি উচ্চঝুঁকিপূর্ণ তুষারপাত-প্রবণ এলাকা যেখানে কিছুটা প্রযুক্তিগত অসুবিধাও রয়েছে। এই অভিযানে উচ্চতায় গড়ে প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা হাটতে হবে দুর্গম পথে। কিছু দিন ১০ থেকে ১২ ঘন্টা পর্যন্ত দীর্ঘ হতে পারে।

সিএন ডিজিটালের তরফে পিয়ালীর সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি আমাদের জানান, 'এই অভিযানে খরচ প্রায় ৩১ লক্ষ টাকা, সেই টাকার মধ্যে ১৪ লক্ষ টাকা এখনও জোগাড় হয়েছে।' তিনি এদিন আরও জানান, 'প্রথমে তিনি মাউন্ট অন্নপূর্ণার জন্য যাত্রা শুরু করবেন, অন্নপূর্ণা বেস ক্যাম্প থেকে তিনি অন্নপূর্ণা সামিটের উদ্দেশে ১২-ই এপ্রিল যাত্রা শুরু করবেন এবং এই যাত্রা শেষ করবেন বা শেষ করার চেষ্টা করবেন এপ্রিলের ২৪ থেকে ২৬ তারিখের মধ্যেই।' বুধবার তিনি সিএন ডিজিটালকে বলেন, 'অন্নপূর্ণার এই ১২ থেকে ১৫ দিনের যাত্রায় রোজ গড়ে ১০ থেকে ১২ কিমি হাটতে হবে।'


বুধবার পিয়ালীর পরিবার সূত্রে জানা যায়, পিয়ালীর বাবা তপন বসাক অসুস্থ হয়ে শয্যাশায়ী, তিনি ব্রেন স্ট্রোক আক্রান্ত। চন্দননগর, কুমারপাড়ার বাসিন্দা পিয়ালী। বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে অঙ্কে  স্নাতক হয়ে, বর্তমানে পেশায় কানাইলাল বিদ্যামন্দিরের শিক্ষক তিনি। পিয়ালী মাউন্ট এভারেস্ট (৮৮৪৯মি) ২০২২ সালের মে মাসে, মাউন্ট ধৌলাগিরি পর্বত (৮১৬৭ মি) ২০২১ সালের অক্টোবর মাসে, মাউন্ট মাসানলু পর্বত (৮১৬৩মি) ২০১৮-তে জয় করে রেকর্ড গড়েছেন। এভারেস্ট থেকে ফেরার পর অর্থসংকটে পড়েছিলেন পিয়ালী, সেসময় বেশ কিছু সংস্থা তার পাশে দাঁড়ান, ফলে পিয়ালী সেসময় উপকৃত হয় বলে জানিয়েছে তাঁর পরিবার। নেপাল রিজিয়নের এই দুটি পাহাড় চড়তে অনেক খরচ হবে বলে জানিয়েছে পরিবার। এই অভিযানে যাওয়ার আগেও অর্থ সংকটে পড়েন তিনি।

এবার বাঙালি এই পাহাড় অভিযাত্রীর পাশে দাঁড়িয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। প্রিয়াঙ্কা গান্ধী পিয়ালীকে ৫ লক্ষ টাকা অর্থ সাহায্য করেন। মঙ্গলবার পিয়ালী, তার ফেসবুক ওয়ালে প্রিয়াঙ্কা গান্ধীকে ধন্যবাদ জানিয়ে পোস্টও করেছেন। এবিষয়ে পিয়ালীর বোন তমালি বসাক বলেন, 'দিদির এই সাফল্যে আমার ভীষণ আনন্দই হচ্ছে।' যদিও পিয়ালী এদিন বলেন, '৩১ লক্ষের মধ্যে ১৪ লক্ষ টাকা জোগাড় হয়েছে। বাদবাকি টাকা কী ভাবে জোগাড় হবে সেটা এখনও জানি না।' এদিন তিনি বিভিন্ন সংস্থাকে তাঁর পাশে দাঁড়ানোর জন্য আর্জিও করেন।


চন্দননগরে পিয়ালী স্থানীয় চন্দননগর ব্যায়ামাগার নামক একটি ক্লাব, একটি ক্যারাটে ক্লাবের সঙ্গে যুক্ত, ওই ক্লাবের এক সদস্য দেবাশীষ মিত্র পিয়ালীর পরিবার বেশ ঘনিষ্ঠ। পিয়ালীর এই ৮ হাজারী অভিযান নিয়ে, ট্রেকার দেবাশীষ মিত্র বলেন, 'চন্দননগরবাসী হিসেবে আমরা চাই পিয়ালী সফল হোক, ওর মধ্যে একটা অদ্ভুত গুণ আছে, সমুদ্রপৃষ্ঠ থেকে যতই উপরে যায় পিয়ালী, ওর অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা সবার মত কমে না, একই থাকে। ও সফল হবেই।'

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Birbhum: মা ও ছেলের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার ঘিরে রহস্য, তদন্তে মল্লারপুর থানার পুলিস
TMC: ভোটপ্রচারে ক্ষোভের মুখে সায়নী, রাস্তা থেকে নিকাশি ইস্যুতে ক্ষোভ স্থানীয় মহিলাদের
Durgapur: 'আমরা একসঙ্গে যাব', স্ত্রীকে শ্বাসরুদ্ধ করে খুনের পর আত্মঘাতী স্বামী! চাঞ্চল্য অন্ডালে
Load More


Related News
 Bangla: আমি কোন কথা যে বলি! কোন পথে যে চলি!
a month ago
 AKD Group: তবুও শান্তি, তবু আনন্দ...
3 months ago
 Howrah: খাঁ খাঁ করছে জরি হাব, হাওড়ায় ধুঁকছে শিল্প
4 months ago
 Special: অমর সৃষ্টি পাণ্ডব গোয়েন্দা
5 months ago
 Tarasankar Bandyopadhyay: গীতিকার তারাশঙ্কর
5 months ago
 Special: দেশের যুব সম্প্রদায় হল শক্তির উৎস
6 months ago
 Maa Sarada: মা সারদার ছোট্টবেলা
6 months ago
 Special: রবীন্দ্রনাথের সাহিত্য সহকারীকে চেনেন? এক নিখাদ সম্পর্কের উপাখ্যান পড়ুন
6 months ago
 Durga Pujo: রামমোহন থেকে প্যারীমোহন, মনীষীদের পুজোর খাবারের কথা শুনলে চোখ কপালে উঠবে
6 months ago
 Smile: হাসিটুকু ছাড়া আর আছে কী!
6 months ago