HEADLINES
ED: ফের ইডি হাজিরা এড়ালেন সুকন্যা, 'মণীশ কী করেছে জানি না', জবাব অনুব্রতর      Tiger: 'মানুষখেকো' বাঘ আর চিতার হানায় এক বছরে এই জেলায় ৫৩ জনের মৃত্যু      টাকা নিয়েও চাকরি না দেওয়ার অভিযোগ, বাবা-ছেলের মৃত্যুতে অয়ন যোগ?      Rajnikant: রজনীকান্ত কন্যার বাড়িতে চুরি, নগদ-গয়না মিলিয়ে উধাও চার লক্ষ টাকা      Amitabh: যন্ত্রণায় কাতর অমিতাভ, পা ফেলতেও সমস্যা! কবে শুটিংয়ে ফিরছেন      Avijit: অভিজিৎ হত্যা মামলার সাক্ষ্যর সময় অসুস্থ মা, এজলাসে বিস্ফোরক দাবি      Delhi: খুচরো দিতে না পারায় ডেলিভারি বয়ের সঙ্গে দুর্ব্যবহার, কাঠগড়ায় গ্রাহক পরিবার      Basanti: মন্দিরে বিগ্রহের গয়না, প্রণামী বাক্সের নগদ চুরি! চোর ধরতে পথ অবরোধ      East Bengal: মেসিকে তৈরি করা কোচের হাতে কি ইস্টবেঙ্গলের দায়িত্ব?      India: ভাইজ্যাগ ওডিআই হারের জন্য কী যুক্তি রোহিতের, স্টার্কের দাপট মানতে নারাজ     
Home  / specialstory / Parody Song lost its way and know its history

 Special: প্যারোডি গান হারিয়ে গেল(প্রথম পর্ব)

Special: প্যারোডি গান হারিয়ে গেল(প্রথম পর্ব)
 শেষ আপডেট :   2023-03-07 11:31:51
 Views:  1.733 K


সৌমেন সুরঃ প্যারোডি গানে একমসয় দর্শককে মাতিয়ে রেখেছিলেন শিল্পী মিন্টু দাশগুপ্ত, দীপেন মুখোপাধ্যায়, রঞ্জিত রায়, অমল চট্টোপাধ্যায় প্রমুখ। মিন্টুবাবুর গলায় বিষাদের সুর, 'আমাদের গান শেষ হয়ে গেল।' তাঁর আক্ষেপ যে ভুল নয় আজকের সংগীত জগতের দিকে তাকালে তা মর্মে-মর্মে টের পাওয়া যায়। নতুন প্রজন্মের এই ধরনের গানের ব্যাপারে তেমন কোনও আগ্রহ নেই।

প্যারোডি গান মিন্টুবাবুর হাত ধরে আসেনি। ওর মতে এ ধরনের গান-এর স্রষ্টা গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ বেশ কিছু হাসির গান লিখেছেন। কাজী নজরুল ইসলামও পিছিয়ে নেই। ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দও অবশ্য গান ভেবে লেখেননি। লিখেছেন কবিতা। সেই কবিতায় দুর্দান্ত সুরের মায়াজালে সনৎ সিংহের গাওয়ার গুনে জনপ্রিয় হয়ে ওঠে। প্যারোডি গানের আলোচনা করতে গেলে আমাদের ফিরে যেতে হবে বিশ্বকবি রবীন্দ্রনাথের রচনাতেই। রবীন্দ্রসংগীতের প্যারোডি করেন স্বয়ং কাজী নজরুল।

তিনি রবীন্দ্রসংগীতের আদলে একটি গান লেখেন। জনপ্রিয় রবীন্দ্রসংগীত 'আমায় ক্ষমো হে ক্ষমো, নমো হে নমো'-র অনুকরণে নজরুল লেখেন, 'একবার নাম হে নাম।' নজরুলের বাড়িতে প্রায়ই গানের আড্ডা বসতো। সেই আড্ডায় রঞ্জিত রায়ও থাকতেন। যিনি একাধারে অভিনেতা ও গায়ক। গান গাইলেও তিনি মূলত ছিলেন হাসির গানের শিল্পী। একবার 'নাম হে নাম' গানটি শুনে তিনি ঠিক করেন গানটি রের্কড করবেন। করলেনও এবার প্রকাশ হবে কীভাবে। রবীন্দ্রগানের অনুকরণ যেহেতু, তাই গুরুদেবের অনুমতির প্রয়োজন। ঠিক হলো জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে যাওয়ার। রঞ্জিতবাবু এইচএমভি রিজিওন্যাল ম্যানেজার হেম সোমকে সঙ্গে নিলেন। যথারীতি প্রণাম ও আলাপ পর্ব শেষে রঞ্জিতবাবু আসল কারণটাই নিবেদন করলেন বিনীতভাবে। (চলবে) তথ্যঋণ/ দীপক মজুমদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)






আরও পড়ুন :


ED: ফের ইডি হাজিরা এড়ালেন সুকন্যা, 'মণীশ কী করেছে জানি না', জবাব অনুব্রতর
Tiger: 'মানুষখেকো' বাঘ আর চিতার হানায় এক বছরে এই জেলায় ৫৩ জনের মৃত্যু
টাকা নিয়েও চাকরি না দেওয়ার অভিযোগ, বাবা-ছেলের মৃত্যুতে অয়ন যোগ?
Load More


Related News
 Special: বাংলায় প্রথম ফিঙ্গারপ্রিন্ট আবিষ্কার (শেষ পর্ব)
6 hours ago
 Special:বাংলার প্রথম ফিঙ্গারপ্রিন্ট আবিষ্কার (দ্বিতীয় পর্ব)
yesterday
 Special:বাংলায় প্রথম ফিংগারপ্রিন্ট আবিষ্কার (প্রথম পর্ব)
2 days ago
 Special: রবীন্দ্রনাথ ও কুসংস্কার
5 days ago
 job: শুরু উচ্চমাধ্যমিক, এরপরই পেশাদারি শিক্ষা জগতে পথ চলা
6 days ago
 Special Story: ভারতে প্রথম সশস্ত্র গণ বিদ্রোহ (শেষপর্ব)
6 days ago
 War: ভারতে প্রথম সশস্ত্র গণ বিদ্রোহ (১ম পর্ব)
a week ago
 Special: 'ভোজন রসিক বাঙালি' শেষ পর্ব, জানুন বাঙালি অদ্বিতীয়া নারীদের রান্নার গুণ
a week ago
 Special: 'ভোজন রসিক বাঙালি', জানুন খাদ্যরসিক দেশবন্ধু থেকে রামমোহনের কীর্তি
a week ago
 Special: প্যারোডি গান হারিয়ে গেল(শেষ পর্ব)
2 weeks ago