HEADLINES
Letter: বিধায়কের শপথগ্রহণে জটিলতা, রাজ্যপালকে চিঠি শোভনদেবের      Poster: সাগর দত্তে দালাল রাজ! চাঞ্চল্যকর পোস্টার হাসপাতালে      Dev Anand: দেব আনন্দের শতবর্ষে অজানা কিছু কাহিনী...      Parineeti-Raghav: কঠোর বারণ ছিল উপহারে, বিয়েতে কেবল 'আশীর্বাদ' চেয়েছিলেন পরিণীতি রাঘব      ISL: অচেনা জামশেদপুরের বিরুদ্ধে আইএসএল মরশুম শুরু করতে চলেছে ইস্টবেঙ্গল      Gold: চীনের এশিয়ান গেমসে এয়ার রাইফেলের দলগত ইভেন্টে সোনা জিতল ভারত      GILL: ইন্দোরে ইতিহাস শুভমান গিলের, ভাঙলেন সচিনের রেকর্ড      India: অস্ট্রেলিয়াকে ৯৯ রানে হারিয়ে ১ ম্যাচ আগেই সিরিজ জয় ভারতের      Raghav Chadha: 'এরা আম আদমি, তবে খাস কারা?', বিয়ের খরচ নিয়ে রাঘবকে বিঁধলেন কংগ্রেস নেতা      Weather: হাওয়া বদলের পূর্বাভাস! জেনে নিন কেমন থাকবে বাংলার জেলাগুলির আবহাওয়া     
Home  / specialstory / Know the history of first woman chowkidar in Bengal

 Chowkidar: দেশের প্রথম মহিলা চৌকিদার দ্রবময়ী দাসী, জানুন তাঁর পরিচয়

Chowkidar: দেশের প্রথম মহিলা চৌকিদার দ্রবময়ী দাসী, জানুন তাঁর পরিচয়
 শেষ আপডেট :   2022-11-16 12:36:53

সৌমেন সুর: চৌকিদার হবে একজন মহিলা! শুনতে খটকা লাগছে না? এতদিন শুনেছি চৌকিদার সাধারণত হয়ে থাকে একজন পুরুষ। কিন্তু ঘটনাটা সত্যি সত্যি ঘটেছে। কিন্তু মহিলা চৌকিদার, অসম্ভব! স্বাস্থ্যবতী বিধবা মহিলা কোলে একটা শিশু নিয়ে অসহায় অবস্থায় গ্রামের কিছু লোকের সঙ্গে শহরে এসে পুলিস দফতরে দরখাস্ত জমা দেয়। দরখাস্ত দেখে পুলিস দফতর হেসে কুটোকুটি। একজন মহিলা হবে চৌকিদার! সবাই তাচ্ছিল্য করতে থাকে।

একদা বর্ধমান জেলার কালনা বিভাগের মধ্যে আবাদী দুর্গাপুর নামে ছোট একটি গ্রাম। মুসলিম এবং নমঃশূদ্র সম্প্রদায়ের বাস এই গ্রামে। বৈকুণ্ঠ সর্দার হলেন এই গ্রামের চৌকিদার। দ্রবময়ী হলেন বৈকুণ্ঠের স্ত্রী। বৈকুণ্ঠ তাঁর স্ত্রীকে কাজের ফাঁকে ফাঁকে খুব জোরদার লাঠিখেলা শিখিয়ে দিয়েছিলেন। কখনও বৈকুণ্ঠের শরীর খারাপ হলে দ্রবময়ী গ্রাম পাহারা দিতেন। একথা গোটা গ্রাম জানত, কিন্তু কখনও পুলিসের কাছে গিয়ে অভিযোগ জানায়নি। একদিন হঠাৎ বৈকুণ্ঠ এক অজানা অসুখে মারা যান। দ্রবময়ী অথৈ জলে পড়েন। কী করে সংসার চলবে? বাবা মা, একটা ছোট শিশু নিয়ে সংসার! মনকে প্রস্তুত করেন, চৌকিদারের কাজ তাঁর চাই-ই চাই।    

পুলিসের বড় সাহেব দ্রবময়ীকে অন্যদের মতো হাসির পাত্র না করে, বর্ধমান পুলিসের বড় সাহেবের কাছে দরখাস্ত সমেত দ্রবময়ীকে পাঠিয়ে দেন। বড় সাহেব একটু চিন্তায় পড়লেন, চৌকিদারের কাজে মহিলা নিয়োগ কী করে করবেন। এই চাকরিতে লাঠি খেলায় চোস্ত হতে হবে। একটা পরীক্ষা করে দেখা যাক, লাঠিখেলায় এই মহিলা কতটা পারদর্শী। সেদিন পুরুষের সঙ্গে এই মহিলার লাঠিখেলা দেখতে প্রচুর ভিড় জমে মাঠে।

১৯১৮ সালে 'আর্যাবর্ত' পত্রিকায় এই লাঠিখেলা প্রসঙ্গে সুন্দর বর্ণনা করেছিল। দ্রবময়ী ভীষণ সাহসে লাঠি খেলতে মাঠে নেমে পড়েন। মহিলা দ্রবময়ী পুলিস সাহেবকে সেলাম ঠুকে লাঠি নিয়ে প্রস্তুত। কিন্তু পুরুষ লাঠিয়াল একটু হালকা চালে লাঠি খেলে। এই দৃশ্য দেখে দ্রবময়ী আবেদন করেন প্রকৃত লাঠিখেলা যেভাবে হয়, সেভাবে খেলতে। তিনি জানান, প্রয়োজনে দু'জনকে লড়তে বলুন আমার বিরুদ্ধে। অবশেষে সাহেব সংকেত দেয়, লাঠিখেলা শুরু হয়। দ্রবময়ী অনেক কসরতে ধরাশায়ী করেন দু'জন কনস্টেবলকে। উপস্থিত দর্শক আনন্দে-উল্লাসে দ্রবময়ীকে সেদিন আশীর্বাদ করেছিল। পুলিস সাহেব ম্যাজিস্ট্রেটের সঙ্গে আলোচনা করে দশ টাকা ইনাম ঘোষণা করেন এবং এক সের মিঠাই বাচ্চাটার জন্য।

তখনকার পুরুষশাসিত সমাজে দ্রবময়ী দাসী নামে একজন সাধারণ মহিলা অসীম সাহসিকতার পরিচয় দিয়ে, মৃত স্বামীর চাকরিতে নিজে বহাল হয়েছিলেন। সেইসঙ্গে স্বীকৃতি পান দেশের প্রথম মহিলা চৌকিদার দ্রবময়ী দাসী।

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Letter: বিধায়কের শপথগ্রহণে জটিলতা, রাজ্যপালকে চিঠি শোভনদেবের
Poster: সাগর দত্তে দালাল রাজ! চাঞ্চল্যকর পোস্টার হাসপাতালে
Dev Anand: দেব আনন্দের শতবর্ষে অজানা কিছু কাহিনী...
Load More


Related News
 Special: অরবিন্দ ঘোষের ছেলেবেলা
19 hours ago
 Cinema: সিনেমার আবির্ভাব কলকাতায় কিভাবে!
3 days ago
 Rabidranath: একটি রাবীন্দ্রিক জার্নি ফিরে দেখা
4 days ago
 Konkan Railway: ভারতীয় রেলের হয়েও নিজস্বতা বজায় করে চলেছে কোঙ্কণ রেল
6 days ago
 Kalpana Dutta: স্বাধীনতা সংগ্রামী বীরকন্যা কল্পনা দত্ত (শেষ পর্ব)
7 days ago
 Kalpana Dutta: স্বাধীনতা সংগ্রামী বীরকন্যা কল্পনা দত্ত (১ম পর্ব)
a week ago
 Special: অধ্যাত্মিকতাহীন রাজনীতি মানুষকে বিকৃত করে; অসাধু তৈরী করে
2 weeks ago
 Vishwakarma: সৃষ্টির দেবতা বিশ্বকর্মা
2 weeks ago
 Android: অ্যান্ড্রয়েডের রিব্র্যান্ডিং করছে গুগল, বদল ভিসুয়াল আইডেন্টিটিও
3 weeks ago
 Teachers' Day: শিক্ষকতা শুধু জীবিকা নয়, এক মহাব্রত
3 weeks ago