HEADLINES
Jalpiguri: বানচাল পাচারের ছক, গাড়ি সহ উদ্ধার লক্ষাধিক টাকার চোরাই সেগুন কাঠ      Accident: বেপরোয়া গতির বলি! মুখোমুখি দুটি বাইকের সংঘর্ষে মৃত ৩ যুবক, আহত ২      Weather: দাবদহে জ্বলবে দক্ষিণবঙ্গ! বাড়বে তাপমাত্রা, কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?      Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের     
Home  / kolkata / As the day progresses the heat of the sun is gradually increasing

 Heat Wave: কলকাতার তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছেন দৈনন্দিন শ্রমিকরা, তাপবাড়ছে শৈল শহরগুলির

Heat Wave: কলকাতার তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছেন দৈনন্দিন শ্রমিকরা, তাপবাড়ছে শৈল শহরগুলির
 শেষ আপডেট :   2023-06-02 16:08:16

কেয়া মন্ডল: একদিকে যখন তাপমাত্রা বেড়েছে শৈল শহর গুলির, তখন পিছিয়ে নেই কলকাতা (Kolkata) সহ পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাগুলি। কলকাতা সংলগ্ন এলাকাগুলিতে তীব্র গরমে (Heat wave) নাজেহাল অবস্থা সাধারণ মানুষদের। আর এই তীব্র তাপপ্রবাহে অসুস্থ হয়ে পড়ছেন দৈনন্দিন শ্রমিকদের একাংশ। ওষ্ঠাগত অবস্থা প্রবীণ সহ শিশুদেরও। বেলা যতই বাড়ছে রোদের তাপ ক্রমশ বেড়ে যাচ্ছে। যার ফলে রাহয়ের সিংহভাগ এলাকাগুলিতেই তীব্র গরমে রোদ মাথায় নিয়ে কাজ করা শ্রমিকদের বেহাল দশা। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রির কাছাকাছি। বৃহস্পতিবারও এই তাপমাত্রা ছিল ৪০ ছুঁইছুঁই। আপাতত এই হাঁসফাঁস পরিস্থিতি, তীব্র গরমে সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসন ও আবহাওয়া (Weather) দফতরের তরফে।

বৃহস্পতিবার দুপুরে বিধাননগর সংলগ্ন এলাকায়, তীব্র গরমে রোদ মাথায় নিয়ে কাজ করছিলেন বসিরহাটের বাসিন্দা নির্মাণ শ্রমিক তাপস মন্ডল, হঠাৎ তিনি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে যান। অসুস্থ অবস্থায় দেখতে পেয়ে তাঁর সহকর্মীরা তাঁকে এসএসকেএমে হাসপাতালে ভর্তি করেন। বর্তমানে সে সেখানেই চিকিৎসাধীন। তাপপ্রবাহের সতর্কতা জারি করা হলেও, দৈনন্দিন শ্রমিকরা রুটি রুজির টানে তীব্র গরমেও লড়াই চালিয়ে যাচ্ছেন। যার ফলে প্রখর রোদের তাপে প্রায়ই অসুস্থ হয়ে পড়তে হচ্ছে তাঁদেরকে। পাশাপাশি তীব্র গরমে কষ্ট পাচ্ছেন ফেরিওয়ালারাও। ওদিকে শিয়ালদহ-বনগাঁ শাখায় বৃহস্পতিবার শিশির অধিকারী নামের ফেরিওয়ালা চলন্ত ট্রেনের মধ্যে অসুস্থ হয়ে পড়েন। ট্রেনের থাকা যাত্রীরা অসুস্থ অবস্থায় তাঁকে হাবড়া হাসপাতালে নিয়ে গেলে, প্রাথমিক চিকিৎসার পর ওই ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়।

ওদিকে গরম বেড়েছে দার্জিলিং গ্যাংটক শহর গুলির। যার ফলে শৈল শহর গুলির কাছাকাছি হোটেল কর্তৃপক্ষ ভ্রমণার্থীদের জন্য ফ্যান সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করেছে। সূত্রের খবর, আজ অর্থাৎ শুক্রবার দার্জিলিং ও গ্যাংটক শহরের তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ওই দুই শৈল শহরের তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা নিয়ে চিন্তায় আছেন পরিবেশবিদ সহ স্থানীয়রাও।

আবহওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ১ থেকে ৭ জুন পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে। আগামী কযেকদিন দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আরও তাপমাত্রা বাড়বে। শুক্রবার সর্বোচ্চ তাপপ্রবাহ থাকবে বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। ফলে বেলা বাড়তেই দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে অস্বস্তি বাড়বে। সঙ্গে গরম এবং আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে বলেও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সে সঙ্গেই প্রয়োজনীয় সতর্কতা জারি করেছে অভাব দফতর ও প্রশাসন।

Live Tv | Calcutta News | লাইভ টিভি। ক্যালকাটা নিউজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Sharechat এবং Instagram পেজ








আরও পড়ুন :

Jalpiguri: বানচাল পাচারের ছক, গাড়ি সহ উদ্ধার লক্ষাধিক টাকার চোরাই সেগুন কাঠ
Accident: বেপরোয়া গতির বলি! মুখোমুখি দুটি বাইকের সংঘর্ষে মৃত ৩ যুবক, আহত ২
Weather: দাবদহে জ্বলবে দক্ষিণবঙ্গ! বাড়বে তাপমাত্রা, কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
Load More


Related News
 Abhishek Banerjee: বিজেপি নেত্রীকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের অভিযোগ, প্রশাসনিক পদক্ষেপের দাবি জাতীয় মহিলা কমিশনের
5 hours ago
 Newtown: নিউটাউনে বহুতলের নিচ থেকে উদ্ধার যুবকের মৃতদেহ, তদন্তে পুলিস
yesterday
 Sandeshkhali: স্ত্রীকে কাঁদতে দেখে কান্নায় ভেঙে পড়লেন 'সন্দেশখালির বাঘ'...
2 days ago
 Newtown: দীর্ঘ দশ বছর দুই ছেলেকে তালাবদ্ধ করে রেখেছেন নিউটাউনের বৃদ্ধ দম্পতি, কেন?
2 days ago
 High Court: নিয়োগ দুর্নীতি মামলায় আদালতের নজরে মুখ্যসচিব, চরম ক্ষুব্ধ হাইকোর্ট
2 days ago
 ED: শেখ শাহজাহানের ভাই সিরাজউদ্দিনের নামে লুকআউট নোটিস জারি ইডির, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য
2 days ago
 Murshidabad: মুর্শিদাবাদের ঘটনায় NIA আবেদন, রাজ্য পুলিসের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের
3 days ago
 Abhishek Banerje: মুম্বই হামলার ষড়যন্ত্রকারীর টার্গেটে অভিষেক! বাড়ি ও অফিসের সামনে রেইকি জঙ্গির
3 days ago
 Sheikh Shahjahan: শাহজাহানের বিরুদ্ধে বিস্ফোরক তথ্য এবার ইডির হাতে...
3 days ago
 High Court: নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সুদ সহ বেতন ফেরতের নির্দেশ হাইকোর্টের
3 days ago