চাইনিজ চিকেন রাইস

0

চাইনিজ রেস্টুরেন্টে গেলে যে আইটেমটি সবচেয়ে বেশি অর্ডার করা হয় তা হলো ফ্রাইড রাইস বা চাইনিজ রাইস। আর তার সাথে চিকেনের একটা আইটেম তো থাকেই। তাই আজকের রেসিপিটি ফলো করে বাড়িতেই বানিয়ে নিন। চিকেন ও রাইসের এই জুটি।

উপকরণঃ
মুরগির মাংস, কিউব করে কাটাঃ ১/২ কেজি, আদা বাটাঃ ১ টেবিল চামচ,    রসুন বাটাঃ ১ টেবিল চামচ, পেঁয়াজ, কিউব করে কাটাঃ ২টি, চিকেন স্টকঃ ১ কিউব, চিলি ফ্লেক্সঃ ১ চা চামচ, গোলমরিচের গুঁড়ো ১ চা চামচ, ভিনিগার দেড় টেবিল চামচ, টমেটো সসঃ আধ কাপ, তেলঃ ১/৪ কাপ।

চাইনিজ রাইসে জন্য
হাফ সিদ্ধ চালঃ ২ কাপ (১৫-২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে). জল ৪ কাপের মতো, চিকেন স্টকঃ ১ কিউব, গোলমরিচের গুঁড়ো আধ চা চামচ, সয়া সসঃ দেড় টেবিল চামচ, ভিনিগার বা সিরকাঃ দেড় টেবিল চামচ

পদ্ধতি

চাইনিজ চিকেন
প্রথমে একটি কড়াইয়ে তেল নিয়ে তারমধ্যে কিউব করা মুরগির বুকের মাংস দিয়ে আধ সিদ্ধ করে নেবেন। এরপর এর মধ্যে আদা বাটা আর রসুন বাটা দিয়ে একটু কষিয়ে এরমধ্যে কিউব করা পেঁয়াজ, কিউব করা ক্যাপসিকাম, পেঁয়াজ পাতা কুচি, চিকেন স্টক, চিলি ফ্লেক্স, গোলমরিচের গুঁড়ো, নুন, সয়া সস আর ভিনিগার দিয়ে একটু মিশিয়ে সব কিছু ভালো করে সিদ্ধ করে নিন।  এরপর এর মধ্যে টমেটো সস দিয়ে ৫-৬ মিনিট সিদ্ধ করে নামিয়ে ফেলবেন। (উনুনের আঁচ শুরু থেকে শেষ পর্যন্ত বড় থাকবে)

 চাইনিজ রাইস
একটি পাত্রে জল তার মধ্যে চিকেন স্টক, সয়া সস, ভিনেগার আর গোলমরিচের গুঁড়ো দিয়ে একটু মিশিয়ে এরমধ্যে চাল দিয়ে ভাত যেভাবে রান্না করে সেভাবে করবেন।