জঙ্গি হামলার ছক, পাক দূতকে তলব দিল্লির

0

জম্মু কাশ্মীরের নাগ্রোটায় জঙ্গি হামলার প্রতিবাদ জানাতে শনিবার পাকিস্তান হাইকমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করল ভারত। বৃহস্পতিবার নাগ্রোটায় জইশ-এ-মহম্মদের চার সন্ত্রাসী নিরাপত্তাবাহিনীর জবাবি গুলিতে নিহত হয়েছে। ভারতীয় বিদেশমন্ত্রক এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে এবং জঙ্গিদের মদত  দেওয়া বন্ধের জন্য বলা হয়েছে পাকিস্তানকে।

বৃহস্পতিবার সকালে জম্মু-কাশ্মীরে নাগ্রোটায় জাতীয় সড়কের কাছে একটি ট্রাকে জইশ-এ-মহম্মদের চার সন্ত্রাসী লুকিয়েছিল। ৩ ঘন্টার সংঘর্ষের পর নিরাপত্তারক্ষীদের হাতে মারা যায়। গুলির লড়াইয়ে দু জন পুলিশকর্মী গুরুতর আহত হন। পুলিশ জানিয়েছে, তারা কাশ্মীর উপত্যকায় লুকিয়ে ছিল। কাশ্মীরে এই মাসের শেষে স্থানীয়স্তরের  নির্বাচন।

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোবালের সঙ্গে আলোচনা করেন এই বিষয়ে। পরে তিনি টুইট করে ভারতীয় নিরাপত্তারক্ষীদের সাহসিকতার পরিচয় দিয়েছে বলে জানান। তাদের থেকে ১১টি AK-47 ও তিনটি পিস্তল এবং ২৯টি গ্রেনেড উদ্ধার হয়েছে বলে জানা গিয়েছে। 26/11-র আগে তাদের বড় মাপের হামলার ছক ছিল বলে মনে করা হচ্ছে। শনিবার একসপ্তাহে দ্বিতীয়বার নিয়ন্ত্রণরেখায় দুই দেশের মধ্যে ব্যাপক গোলা বিনিময় হয় যার ফলে কাশ্মীরের  ৯ জন নাগরিক মারা গিয়েছেন।