এপ্রিল থেকে জুনেই মিলবে দেশীয় টিকা, জানালেন সংস্থার কর্তা

0

দেশীয় সংস্থা ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছিল আগামী বছরের গোড়াতেই পাওয়া যাবে বহু প্রতিক্ষিত করোনা টিকা ‘কোভ্যাক্সিন’। এবার ওই সংস্তার কোয়ালিটি অপারেশন্স প্রেসিডেন্ট সাই ডি প্রসাদ জানিয়ে দিলেন আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যেই বাজারে চলে আসবে টিকা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি এই কথা জানান। উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (ICMR) সঙ্গে যৌথ উদ্যোগে সম্পূর্ণ দেশীয় কোভিড টিকা বানাচ্ছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক।

যার তৃতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়ালের কাজ চলছে দেশজুড়ে। সাই ডি প্রসাদ জানিয়েছেন, আইসিএমআরের সহায়তায় দেশের ২৫টি কেন্দ্রে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ইতিমধ্যেই ২৬ হাজার স্বেচ্ছাসেবককে টিকা দেওয়া হয়ে গিয়েছে। ২৮ দিনের ব্যবধানে তাঁদের ফের টিকা দেওয়া হবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি কোনও টিকার এটিই বৃহত্তম ট্রায়াল বলেই দাবি করেছেন তিনি। আগামী দু-তিন মাসের মধ্যেই তৃতীয় পর্যায়ের টিকার ফলাফল জানা যাবে।

 

তিনি আরও জানিয়েছেন, কোনও টিকা ৫০ শতাংশ কার্যকরী হলেই তাকে অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। সাই ডি প্রসাদ জানিয়েছেন, প্রথম দু’টি পর্যায়ের ট্রায়ালের ফলাফলের ভিত্তিতে আমাদের আশা, কোভ্যাক্সিন তার চেয়েও বেশি কার্যকরী হবে। যা অন্তত ৬০ শতাংশ। ফলে আশা করাই যায় সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই এই দেশীয় টিকা বাজারে চলে আসবে।