২০ জোড়া ক্লোন ট্রেনের মাত্র একটা বাংলার

0
417

করোনার আবহে আমূল বদল আসছে ভারতীয় রেলে। লকডাউনের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে যাত্রীবাহী ট্রেন পরিষেবা। পুরোপুরি পরিষেবা চালু না হলেও বিশেষ ট্রেন হিসেবে কয়েকশো ট্রেন চালাচ্ছে রেল। এবার সেই সব ট্রেনের মধ্যে যেগুলির টিকিটের চাহিদা সবচেয়ে বেশি, সেই ট্রেনের ক্লোন ট্রেন চালু করছে রেলমন্ত্রক। আপাতত ২০ জোড়া ক্লোন ট্রেনের সূচি ঘোষণা করল রেল। যেগুলি চলাচল শুরু করবে ২১ সেপ্টেম্বর। তবে এই খবরে বাংলার যাত্রীদের উচ্ছ্বসিত হওয়ার কোনও কারণ নেই। কারণ মাত্র এক জোড়া ক্লোন ট্রেন পেল বাংলা। তাও হাওড়া বা শিয়ালদা থেকে কোনও ট্রেন নয়। এই বিশেষ ক্লোন ট্রেন চলাচল করবে নিউ জলপাইগুড়ি থেকে অমৃতসরের মধ্যে।

 রেল সূত্রে জানা গিয়েছে এই ক্লোন ট্রেনটি সপ্তাহে একদিন যাতায়াত করবে। তাৎপর্যপূর্ণভাবে বিধানসভা ভোটের কয়েকদিন আগে ৬০ শতাংশ ট্রেন পেল বিহার। ২০ জোড়া ক্লোন ট্রেনের ১২ জোড়াই বিহার থেকে যাতায়াত করবে। বিহারের সহর্ষ, দারভাঙা, মুজফ্ফরপুর, রাজেন্দ্রনগর, ছাপরা, পাটনা থেকেই চলবে অধিকাংশ ট্রেন। রেল সূত্রে জানা যাচ্ছে হামসফর এক্সপ্রেসের রেকগুলিই ব্যবহার করা হবে এই ক্লোন ট্রেনের জন্য। যা মূলত এসি থ্রি-টিয়ার কোচের হয়। ট্রেনগুলির আসন পুরোপুরি সংরক্ষিত থাকবে এবং সীমিত স্টেশনে দাঁড়াবে। মূল ট্রেনের আগে ছাড়বে এই ক্লোন ট্রেন, নম্বরও একই থাকবে।

দেখে নিন বাংলার একজোড়া ট্রেনের সূচি-

০৪৬৫৩ নিউ জলপাইগুড়ি-অমৃতসর এক্সপ্রেস, প্রতি শুক্রবার সকাল ৭টায় নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে অমৃতসর পৌঁছাবে পরদিন বিকেল ৪টে ২০ মিনিটে।
০৪৬৫৪ অমৃতসর-নিউ জলপাইগুড়ি এক্সপ্রেস, প্রতি বুধবার সকাল ৮টা ১০ মিনিটে অমৃতসর ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে পরদিন বিকেল ৫টা ৪৫ মিনিটে।