শিরোনাম
winter-temperature-bengal
Weather update: সপ্তাহ শেষেই জাঁকিয়ে শীত?


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 10:32:20

এবার বোধহয় দীর্ঘদিনের চাওয়া-পাওয়ার একটা ফয়শালা হতে পারে। ঘ্যানঘ্যানে বৃষ্টি আর যখন তখন মেঘলা আকাশ যেন বঙ্গজীবনের অঙ্গ হয়ে উঠেছিল। বৃষ্টি উৎসবের আনন্দকে যেমন মাটি করে দিয়েছিল, তেমনি বন্যার কবলে বহু এলাকার মানুষকে অশেষ দুর্ভোগ পোহাতে হয়েছে। এখনও অনেক এলাকায় পরিস্থিতি স্বাভাবিক হয়নি। 

ঠান্ডা একটু মাঝে উঁকি দিয়েছিল বটে, কিন্তু দেখা দিয়েই বিদায় নিয়েছে।

ফলে জাঁকিয়ে ঠান্ডাটা ঠিক কবে পড়বে, এ নিয়ে জল্পনা কম হচ্ছে না। বিশেষ করে গত কদিন সমুদ্র থেকে পূবালি হাওয়ার দাপটে বাতাস যেরকম উষ্ণ হয়েছে, এই হাওয়ার দাপটে যেভাবে উত্তুরে হাওয়ার আনাগোনা কমে গেছে, তাতে অনেকেরই মনে হয়েছে, শীত বোধহয় আরও দূরে চলে গেল।


আবহাওয়া অফিস কদিন আগেই পূর্বাভাস দিয়েছে, তাপমাত্রা আপাতত ২-৩ দিনে ২-৪ ডিগ্রির মতো কমবে, ধাপে ধাপে। তবে সবচেয়ে আশার কথা হল, সর্বনিম্ন তাপমাত্রা কমে ১৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে আসার সম্ভাবনা ২৬ তারিখের পর। অর্থাৎ এই সপ্তাহের শেষের দিকেই শুরু সেই মাহেন্দ্রক্ষণ, যার জন্য অপেক্ষায় রয়েছেন বহু মানুষ।

এবার দেখা যাক, বৃহস্পতিবার সকালে কী পরিস্থিতি ছিল। আবহাওয়া অফিসের পর্যবেক্ষণ অনুযায়ী, এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩০.৫ এবং ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। জেলার বিভিন্ন জায়গার তাপমাত্রা ছিল এইরকম। সবই ডিগ্রি সেলসিয়াসের হিসেবে। আসানসোল ১৬.৮, বাঁকুড়া ১৭.১, বহরমপুর ১৬, কোচবিহার ১৬.২, দমদম ২০.৭, কৃষ্ণনগর ১৬, পানাগড় ১৪.৯, পুরুলিয়া ১৫.১, শ্রীনিকেতন ১৬। দার্জিলিং এবং দিঘার সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৮.৪ এবং ২০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের যা পূর্বাভাস, তাতে এই মুহূর্তে নিম্নচাপের কোনও চোখরাঙানি নেই। বাতাস মোটামুটি শুষ্কই থাকবে গোটা রাজ্যেই। তবে একমাত্র দার্জিলিঙে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি সব জেলায় আবহাওয়া থাকবে শুকনোই। 


পূর্বাভাস মতো, তাপমাত্রা আপাতত রোজই একটু একটু করে কমার কথা। পূর্বাভাস মিললে এই সপ্তাহের শেষেই তা ১৭ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করতে পারে। বলা বাহুল্য, বাঁকুড়া, পুরুলিয়া প্রভৃতি জেলায় তা ১৪ ডিগ্রির কাছে নেমে আসার সম্ভাবনা প্রবল।

তবে কনকনে ঠান্ডার অনুভূতির জন্য কম তাপমাত্রা যেমন দরকার, তেমনই লাগে উত্তুরে হাওয়া। তাপমাত্রা কম হওয়ার সঙ্গে সেই হাওয়া কতটা দাপট দেখায়, সেটাই এখন দেখার।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us