sunderban-tourist-crisis-bengal
Sunderban: করোনার কাঁটা সুন্দরবনের পর্যটন শিল্পে


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 12:54:46

পর্যটকশূন্য় ঝড়খালি। ফলে শীতের মরসুমে মুখ থুবড়ে পড়েছে সুন্দরবনের পর্যটন শিল্প। সংকটে লঞ্চ ব্যবসায়ী ও হোটেল ব্যবসায়ীরাও। একরাশ দুশ্চিন্তা গ্রাস করেছে সকলকে।

অতিমারী পরিস্থিতি কেড়ে নিয়েছে সব কিছু। করোনার কাঁটা তাই পর্যটন শিল্পেও। এখনও গোটা রাজ্য় সংক্রমণমুক্ত নয়। করোনার বিধিনিষেধ শিথিল করে স্কুল-কলেজ সহ অন্য়ান্য় শিক্ষা প্রতিষ্ঠান খুললেও পুরোপুরি বিপদ কাটেনি। আর তাই বাঙালির পায়ের তলায় সর্ষে বললেও অনেকেই ভরসা পাচ্ছেন না শীতভ্রমণে যেতে। তবুও ধীরে হলেও ছন্দে ফিরছে নগরজীবন। তাই এবার লক্ষ্মীলাভের আশায় নতুন করে নিজেদের ব্য়বসা সাজাতে শুরু করেছেন ছোট-বড় দোকানদার, সাধারণ ব্য়বসায়ী থেকে হোটেল ব্য়বসায়ীরা।


প্রতি বছরই সুন্দরবনে মানুষের ঢল নামে শীতের মরসুমে। দেশ-বিদেশ থেকে বহু মানুষ দক্ষিণরায়ের দেখা পেতে আসেন এখানে। কিন্তু প্রায় বছর দুয়েক পর্যটকশূন্য় সুন্দরবনের ঝড়খালি। পর্যটন ব্যবসার সঙ্গে যুক্তরা জানিয়েছেন, গতবছর করোনার কারণে বন্ধ ছিল সুন্দরবনের বিভিন্ন পর্যটন কেন্দ্র। এরপর আনলক পর্ব শুরু হলে কিছুদিনের জন্য সুন্দরবনের পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হয়। কিন্তু সেভাবে দেখা যায়নি পর্যটকদের।


শুধু করোনাই নয়, আমফান, ফণী, বুলবুল, ইয়াসের মতো প্রাকৃতিক দুর্যোগ বয়ে গেছে। ফলে সমস্য়ার সম্মুখীন হয়েছেন ব্য়বসায়ীরা। এবার ফের নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন হোটেল ব্য়বসায়ী থেকে দোকানদাররা। রয়েছে ঝড়খালি ইকোপার্ক রেসকিউ সেন্টার। ঝড়খালি ফরেস্ট নেচার গাইডে মোট ২৬ জন কাজ করেন। ঝড়খালির জেটিঘাটে লঞ্চ রয়েছে মোট ৪৫ টি। এই লঞ্চ আবার বিভিন্ন রকমের হয়। ২ সিলিন্ডার লঞ্চ ভাড়া  ৪০০০ টাকা, ৪ সিলিন্ডার লঞ্চ ভাড়া ৬০০০ টাকা, ৬ সিলিন্ডার লঞ্চ ভাড়া ৮০০০টাকা। ঝড়খালি হোটেলের এসি রুমের ভাড়া ১৪০০ থেকে ১৫০০ টাকা। নর্মাল রুম ৬০০ টাকা থেকে ১০০০ টাকা|

পর্যটন ব্য়বসার সঙ্গে জড়িত বহু মানুষের জীবিকা আজ সংকটে। সকলের একটাই প্রশ্ন, আবার কবে স্বাভাবিক ছন্দে ফিরবে সুন্দরবন?




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us