ব্রেকিং নিউজ
  (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
sunderban-mangrove-football-tournament
Sunderban সুন্দরবনের ম্যানগ্রোভ বাঁচাতে ফুটবল টুর্নামেন্ট


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-15 13:38:35


বুলবুল, আমফান, ইয়াসের মতো ঘূর্ণঝড়ে কার্যত বিপর্যস্ত হয়ে গিয়েছিল বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি, হাসনাবাদ ও মিনাখাঁর মতো ব্লকগুলি।  ইয়াস পরবর্তীকালে একাধিক নিম্নচাপের জেরে শ্রীহীন হয়ে পড়ে সুন্দরবন। বিস্তীর্ণ এলাকায় বাঁধ ভেঙে, বাঁধ উপচে জল ঢুকেছে, যার জেরে বিপর্যস্ত হয়েছে জনজীবন। তবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ। সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা অর্থাৎ হেমনগর, হাটগাছা, সাহেবখালি, লেবুখালি ও ভান্ডারখালির মতো একাধিক জায়গায় ম্যানগ্রোভ নষ্ট হয়ে গিয়েছে। যা নিয়ে তৎপর হয়েছে রাজ্য সরকার। 

ইতিমধ্যে নবান্নের নির্দেশে একাধিক জায়গায় ম্যানগ্রোভ লাগানোর কাজ চলছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বসিরহাট মহকুমার সুন্দরবনের বিভিন্ন দ্বীপে প্রায় আড়াই কোটি ম্যানগ্রোভ বসানো হবে। কারণ সুন্দরবনকে রক্ষা করতে পারে শুধুমাত্র ম‍্যানগ্রোভ। সেই ম‍্যানগ্রোভের গুরুত্ব বোঝাতেই ফুটবলকে বেছে নিল সুন্দরবন। 

বসিরহাটের সন্দেশখালি দু'নম্বর ব্লকের খুলনা গ্রাম পঞ্চায়েতের হাটগাছা ফুটবল ময়দানে অনুষ্ঠিত হল 'বিশ্ব বাংলা ফুটবল টুর্নামেন্ট'। এই মঞ্চ থেকে ফুটবলারদের হাতে তুলে দেওয়া হল সুন্দরবনের প্রাণ ম‍্যানগ্রোভ। হাটগাছা ওয়েলফেয়ার সোসাইটি ও হাটগাছা স্পোর্টস অ্যাসোসিয়েশনের পরিচালনায় ডাঃ অসীম সান্যাল স্মৃতি ফুটবল টুর্নামেন্ট। কর্মকর্তারা ১৬ দলীয় ফুটবল প্রতিযোগিতার ম্যান অব দ্য ম্যাচ, ম্যান অফ দ্য টুর্নামেন্ট ও সেরা গোলকিপার সহ একাধিক ফুটবলার ও কোচদের হাতে গরান, গেঁওয়া, হেতাল ও ক্যাওড়ার মতো ম‍্যানগ্রোভ তুলে দিলেন। এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকার দলগুলি। দক্ষিণ ২৪ পরগনার সোনাখালি, গোসাবা, কুমিরমারির পাশাপাশি বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ ও মিনাখাঁর একাধিক দল এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে। 

এই গাছগুলি যাতে ফুটবলাররা নিজেদের এলাকায় রোপণ করেন, সেটাই একমাত্র উদ্দেশ্য। পাশাপাশি তরুণ প্রজন্মের ফুটবলারদের ম্যানগ্রোভের কার্যকারিতা সম্পর্কে অবগত করাও উদ্দেশ্য। সেজন্য তাঁদের এই প্রয়াস বলে জানালেন খুলনা গ্রাম পঞ্চায়েতের প্রধান সত‍্যজ‍্যোতি সান্যাল। মানগ্রোভ পেয়ে ফুটবলাররা জানান, ফুটবল খেলতে এসে সুন্দরবনের ম্যানগ্রোভ পেয়ে তাঁরা যথেষ্টই খুশি।  সুন্দরবনকে বাঁচাতে ম্যানগ্রোভের খুব দরকার। সুন্দরবনকে আবার আগের জায়গায় ফিরিয়ে নিতে এ এক ভালো উদ্যোগ।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us