ব্রেকিং নিউজ
student-credit-card-distribution-south-24-parganas-bengal
Student credit card: স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ দঃ ২৪ পরগনায়


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-21 17:49:46


বিধানসভা নির্বাচনের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য ক্রেডিট কার্ড চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেইমতো অনেকেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। এবার শুরু হল ওই কার্ড বিতরণ।

দক্ষিণ ২৪ পরগনাতেও চালু হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। সেই উপলক্ষ্যে জেলায় ও ৫টি মহকুমায় বিশেষ শিবিরের আয়োজন করা হয়।  ক্যানিংয়ে মহকুমা শাসকের অফিসে হয় অনুষ্ঠান। এই জেলায় সাত হাজার জন ছাত্রছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করেছিল। ৬৪৫ জনের ঋণ অনুমোদিত হয় এবং ৪৩২ জনকে কার্ড প্রদান করা হয়। সুন্দরবনের প্রত্যন্ত এলাকার ছাত্রছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ড পেয়ে অত্যন্ত খুশি |

বিএসসি নার্সিং-এর ছাত্রী শাওনি পুকাইত বলেন, তাঁর বাবার ছোট একটা ব্যবসা রয়েছে। তাঁর দাদা এমবিবিএস করছে। ফলে দুজনের খরচ চালানো কার্যত সম্ভব হয়ে উঠছিল না। কারণ খরচের পরিমাণটা অনেকটাই ছিল। মুখ্যমন্ত্রী এই স্কিমে যেভাবে স্টুডেন্টদের সাহায্য করেছেন, তা সত্যি প্রশংসনীয়। তাঁদের মতো মধ্যবিত্তদের জন্য এটা খুবই প্রয়োজনীয়। এর জন্য আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

আইনের ছাত্র তাহের আহমেদ জানান, এটি খুবই নতুন উদ্যোগ। নতুন চিন্তাভাবনা ছাত্রদের জন্য। মধ্যবিত্ত ও গরিবদের জন্য খুবই দরকার। এই প্রকল্প সফল হবে। কম সুদে ১০ লক্ষ টাকা পাওয়া, এ খুব বড় সুযোগ। এখন সকলে পড়তেও পারবে।

প্রসঙ্গত, এই প্রকল্পে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন স্টুডেন্টরা। একবারে পুরো ১০ লক্ষ টাকা না নিয়ে ধাপে ধাপেও সেই টাকা নেওয়া যাবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই ক্রেডিট কার্ডের জন্য আবেদন অনলাইনে করতে হবে। মুখ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন, দশম শ্রেণি থেকে ছাত্র-ছাত্রীরা এই প্রকল্পে ঋণ নিতে পারবেন। ৪০ বছর বয়স পর্যন্ত ঋণ নেওয়া যাবে। তবে এই ছাত্রছাত্রীকে হতে হবে ১০ বছরের জন্য পশ্চিমবঙ্গের বাসিন্দা। বছরে ৪ শতাংশ সুদে ঋণ মেটাতে হবে পড়ুয়াকে। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us