smuggling-cows-vegetables-destroy-phasideoa-bengal
Smuggling: সবজি ক্ষেতের ওপর দিয়েই যাচ্ছে পাচারের গরু, মাথায় হাত চাষিদের


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 17:31:37

শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের কৃষকদের প্রধান জীবিকা হল সবজি চাষ। পাঁচ হাজার একর জমির উপর কয়েক হাজার চাষি সবজি চাষ করে নিজেদের সংসার চালিয়ে আসছেন। প্রত্যেক বছর শীতের সময় বিভিন্ন ধরনের শাকসবজি তাঁরা উৎপাদন করে পার্শ্ববর্তী বাজারগুলিতে পাইকারি দরে বিক্রি করে থাকেন। কিন্তু এই বছর অনাবৃষ্টির কারণে প্রচুর ক্ষতির সম্মুখীন হতে হয়েছে তাঁদের। তার ওপর প্রত্যেক বছর শীতের সময় ভারত থেকে বাংলাদেশে গরু পাচার করার সময় সবজি ক্ষেতের উপর দিয়েই গরু নিয়ে যাওয়া হয়। ফলে বিঘার পর বিঘা জমির সবজি নষ্ট হয়ে যাচ্ছে। প্রচুর টাকার ক্ষতি হচ্ছে তাঁদের।

এই বিষয়ে গত কয়েক বছর ধরে ফাঁসিদেওয়া থানা, বিডিও অফিস এবং বিএসএফকে লিখিতভাবে অভিযোগ জানানোর পরও প্রশাসনের পক্ষ থেকে সদুত্তর মেলেনি বলে অভিযোগ স্থানীয়দের। এই বছরও শীত আসছে। তাই দুশ্চিন্তায় ফাঁসিদেওয়ার কয়েক হাজার সবজিচাষি। ফাঁসিদেওয়ার ধনীয়া মোড় থেকে শুরু করে বণিকপাড়া পর্যন্ত প্রায় তিন কিলোমিটার বর্ডারে কাঁটাতারের বেড়া না থাকার কারণে পাচারকারীরা এই সুযোগকে কাজে লাগাচ্ছে। স্থানীয় কৃষকরা জানান, রাতের অন্ধকারে গরু ভারত থেকে বাংলাদেশে পাচার চলে। আর সবচেয়ে বড় সমস্যা, তাঁদের ফসল নষ্ট হয় প্রতি বছর।  মহাজনের কাছ থেকে ঋণ নিয়ে তাঁরা চাষ করেন। আর এভাবে প্রতি বছর ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাঁদের।

ভারত-বাংলাদেশ বর্ডারের মাঝ বরাবর বয়ে চলেছে মহানন্দা নদী। নদী পার করতে পারলেই বাংলাদেশ। জানা যায়, পাচারকারীরা নদী পার করে বাংলাদেশে চড়া দামে গরুগুলি বিক্রি করে থাকে। এখন সবজিচাষিদের দাবি, প্রশাসন এই বিষয়টিতে কড়া পদক্ষেপ নিক। না হলে প্রত্যেক বছর এইভাবে বিঘার এরপর বিঘা জমির সবজি, ধান নষ্ট হয়ে যাবে। ফলে লক্ষ লক্ষ টাকার ক্ষতির মুখে পড়তে হচ্ছে চাষিদের ।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us