school-dropout-durgapur-bengal
School Dropout: হাতে চকোলেট নিয়ে স্কুলছুটদের বাড়ি বাড়ি ঘুরছেন প্রধান শিক্ষক


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-25 17:37:21

স্কুলছুট পড়ুয়াদের স্কুলমুখী করতে দুর্গাপুরের সরকারি এক স্কুলের প্রধান শিক্ষকের অভিনব উদ্যোগ। স্কুলে না আসা ছাত্রছাত্রীদের ঘরে ঘরে ঘুরলেন প্রধান শিক্ষক, জানতে চাইলেন স্কুলে না আসার কারণ। 

অতিমারী পরিস্থিতিতে দীর্ঘ প্রায় ২০ মাস পর খুলেছে স্কুলকলেজ সহ অন্য়ান্য় শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু স্কুলের ঘণ্টা বাজলেও ছাত্রছাত্রীদের সংখ্যা সেই হারে বাড়েনি। উপস্থিতির হারের গ্রাফ নিম্নমুখী হওয়ায় কারণ জানতে হাতে চকোলেট নিয়ে এবার স্কুলের প্রধান শিক্ষক হাজির একেবারে পড়ুয়াদের বাড়ির দোরগোড়ায়।

দুয়ারে সরকার, দুয়ারে রেশন, দুয়ারে ভ্যাকসিনের পর বলা যেতেই পারে, দুয়ারে শিক্ষক।  দুর্গাপুরের নেপালিপাড়া হিন্দি হাইস্কুলের প্রধান শিক্ষক ডক্টর কলিমুল হক বৃহস্পতিবার সকালে সিনেমাহল রোড, করঙ্গপাড়া ডি মাঠ সহ বেশ কিছু এলাকা বাইকে চেপে চষে বেড়ালেন। জানার চেষ্টা করলেন, কেন ছাত্রছাত্রীদের একটা অংশ স্কুলমুখী হচ্ছে না। স্কুলে না আসা ছাত্রছাত্রীদের অভিভাবকদের সঙ্গে কথা বলে জানার চেষ্টা করলেন, কেন তাঁরা স্কুলে পাঠাচ্ছেন না পড়ুয়াদের। জানতে চাইলেন, কোনও সমস্যায় পড়েছে কিনা পড়ুয়ারা।

দুর্গাপুর নেপালিপাড়া হিন্দি হাইস্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গড়ে ২০ থেকে ২৫ জন ছাত্রছাত্রী অনুপস্থিত থাকছিল। কারও স্কুল ইউনিফর্ম নেই, তো কারও ব্যাগ নেই। কারণ অনুসন্ধানের পর স্কুলের প্রধান শিক্ষক ডক্টর কলিমুল হক জানান, সমস্যা মিটিয়ে দেওয়া হবে স্কুলের তরফে। অভিভাবকদেরও তাঁদের সন্তানদের স্কুলে পাঠানোর অনুরোধ করেন তিনি।

স্কুলের প্রধান শিক্ষকের এমন ভূমিকায় খুশি পড়ুয়ারা। পাশাপাশি অভিভাবকরাও কথা দিলেন, ফের স্কুলে যাবে তাঁদের ছেলেমেয়েরা।


করোনা আবহে এমনিতেই বহু মানুষ কর্মহীন হয়েছেন। স্কুল বন্ধে প্রয়োজনের তাগিদে অনেক ছাত্রও হাতে তুলে নিয়েছে কাজ। ফলে আর স্কুলমুখী হতে চায়নি পড়ুয়ারা। রাজ্য়ের বিভিন্ন প্রান্তে স্কুলছুটদের দেখা গেছে এই অতিমারী পরিস্থিতিতে। এবার স্কুলে ফেরাতে অভিনব উদ্য়োগ নিলেন এই শিক্ষক। এ যেন দুয়ারে শিক্ষক।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us