ব্রেকিং নিউজ
  (08:27 AM)-যাদবপুর দুর্ঘটনায় আটক ৩, গাড়ির চালক রাহুল ব্যানার্জিকে গ্রেফতার করে যাদবপুর থানার পুলিস      (08:15 AM)-যাদবপুরের কৃষ্ণা ক্লাসের সামনে পথ দুর্ঘটনায় মৃত্যু ১, গুরুতর জখম আরও ৬ জন,     (08:14 AM)-রাত সাড়ে ১১ টা নাগাদ একটি স্করপিও গাড়ি ঢাকুরিয়া দিকে যাওয়ার সময় গোলপার্ক মোরে পথদুর্ঘটনা, আটক ২     (08:07 AM)-কলকাতা বিমানবন্দর থেকে ধৃত পাইলট, ধৃতের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি ছিল     (08:04 AM)-আজও রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, ২৬ তারিখ থেকে পরিষ্কার আকাশ  
rajpur-sonarpur-bengal-vaccination-survey
Vaccination ভ্যাকসিনেও অনীহা! বাড়ি বাড়ি সমীক্ষা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-22 15:18:18


করোনা সংক্রমণ মোকাবিলায় টিকাকরণ অত্যন্ত জরুরি। ইতিমধ্যেই গোটা দেশে প্রায় ১১৫ কোটি মানুষের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। রাজ্যে করোনা পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রণে আসায় খুলেছে স্কুল-কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। ধীরে হলেও স্বাভাবিক ছন্দে ফিরছে মানুষের নগরজীবন।

এই পরিস্থিতিতে রাজপুর-সোনারপুর পুরসভা এলাকায় ভ্যাকসিন নিতে চাইছেন না অনেকেই। ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেও কোভিড সংক্রমণ কমে যাওয়ায় দ্বিতীয় ডোজ নেওয়ার ক্ষেত্রে অনীহা দেখা দিচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় বাড়ি বাড়ি সার্ভে শুরু করল রাজপুর-সোনারপুর পুরসভা। পুরসভার উদ্যোগে গড়িয়ার বালিয়ায় প্রশাসকমণ্ডলী বোর্ডের সদস্য পাপিয়া হালদারের উপস্থিতিতে এই সার্ভে শুরু হয়েছে। এই পুরসভার ৩৫টি ওয়ার্ডেই সোমবার ও মঙ্গলবার এই সার্ভে চলবে বলে জানা গিয়েছে।

যেসব বাড়িতে ভ্যাকসিন নিতে অনীহা, সেই বাড়িগুলি মার্কিং করে দিচ্ছেন পুরসভার স্বাস্থ্য দপ্তরের কর্মীরা। শুধুমাত্র রাজপুর-সোনারপুর পুরসভা নয়, জেলা তথা রাজ্যের প্রতিটি পুরসভা ও জেলাতে জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের উদ্যোগে চলছে এই সার্ভে, জানালেন বারুইপুরের মহকুমা শাসক সুমন পোদ্দার।

মূলত প্রথম ডোজ কেউ পাননি কিনা ও দ্বিতীয় ডোজ নেওয়ার ডেট চলে যাওয়ার পরেও কেউ পাযননি কিনা, তা জানার জন্যই এই সার্ভে। এখনও অনেকেই প্রথম ডোজ নিতে  আসেননি কিংবা কেউ অন্য জায়গা থেকে সেকেন্ড অথবা প্রথম ডোজ নিয়েছেন কিনা, সেই তথ্য সংগ্রহ করার জন্যই এই সার্ভে দু'দিনব্যাপী চলবে।

করোনার প্রকোপ যেখানে কমেনি, সেখানে এভাবে ভ্যাকসিন নিতে অনীহায় দুশ্চিন্তা বাড়ছে। কারণ, কলকাতা সহ দুই ২৪ পরগনাতেই করোনা এখনও দাপট দেখিয়ে চলেছে। কমেনি মৃত্যুর সংখ্যা। স্বাস্থ্য দপ্তর প্রকাশিত বেশ কয়েকটি বুলেটিন থেকেও দেখা যাচ্ছে, কলকাতা এবং লাগোয়া জেলায় করোনার চোখরাঙানি অব্যাহত। এরকম একটা পরিস্থিতিতে পুরসভার এই উদ্যোগ সমস্যা সমাধানে কতটা সহায়ক হয়, সেটাই এখন দেখার। মানুষের এই অবহেলা এবং উদাসীনতায় করোনা না ফের বেড়ে যায়, সেটাই দেখা সবার আশু কর্তব্য।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us