ব্রেকিং নিউজ
  (08:27 AM)-যাদবপুর দুর্ঘটনায় আটক ৩, গাড়ির চালক রাহুল ব্যানার্জিকে গ্রেফতার করে যাদবপুর থানার পুলিস      (08:15 AM)-যাদবপুরের কৃষ্ণা ক্লাসের সামনে পথ দুর্ঘটনায় মৃত্যু ১, গুরুতর জখম আরও ৬ জন,     (08:14 AM)-রাত সাড়ে ১১ টা নাগাদ একটি স্করপিও গাড়ি ঢাকুরিয়া দিকে যাওয়ার সময় গোলপার্ক মোরে পথদুর্ঘটনা, আটক ২     (08:07 AM)-কলকাতা বিমানবন্দর থেকে ধৃত পাইলট, ধৃতের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি ছিল     (08:04 AM)-আজও রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, ২৬ তারিখ থেকে পরিষ্কার আকাশ  
paddy-sell-kisan-mandi-murshidabad-bengal
Farmer: দালাল চক্রের অভিযোগ তুলসিহাটা কিষাণমান্ডিতে


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 17:55:57


ভোর তিনটে থেকে লাইনে দাঁড়িয়েও দালালদের দৌরাত্ম্যে সরকারি কিষাণমান্ডিতে ধান বিক্রি করা থেকে বঞ্চিত হচ্ছেন প্রকৃত চাষিরা। এমনই অভিযোগ তুলে বুধবার মালদহের তুলসিহাটা কিষাণমান্ডিতে কৃষি আধিকারিককে ঘিরে বিক্ষোভ দেখালেন পাঁচ শতাধিক কৃষক।

জানা যায়, সরকারি নির্দেশ অনুসারে তুলসিহাট কিষাণমান্ডিতে সরকারি মূল্যে ধান কেনার জন্য অগ্রিম কুপন বিলি শুরু হয়। বুধবার ছিল কুপন বিলির প্রথম দিন। কৃষকরা জানান, ভোর তিনটে থেকে লাইনে দাঁড়িয়েছিলেন তাঁরা। অপরদিকে দালালরা ভুয়ো কৃষক সাজিয়ে কুপন নেওয়ার জন্য লাইনে দাঁড় করিয়ে রেখেছিল বেশ কিছু লোককে। ফলে প্রকৃত চাষিরা তাঁদের ধান বিক্রি করতে পারছিলেন না। এরপরই একত্রিত হয়ে তাঁরা বিক্ষোভ দেখান

তবে এবছর সরকারিভাবে ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে কুইন্টাল প্রতি ১৯৪০ টাকা। অপরদিকে অতিরিক্ত ভাড়া হিসেবে কুইন্টাল প্রতি ২০ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। চাষি প্রতি ৪৫ কুইন্টাল করে ধান নেওয়ার নির্দেশ থাকলেও জেলা অনুযায়ী ২৫ কুইন্টাল করে ধান কেনা হবে বলে জানান কৃষি আধিকারিক দীপঙ্কর সিকদার। তিনি আরও জানান, প্রথমদিন বলেই একটু সমস্যায় পড়েছিলেন কৃষকরা। তবে এরপর থেকে আর কোনও সমস্যা হবে না বলেও আশ্বাস দেন তিনি।

যদিও পুলিশের তৎপরতায় বিক্ষোভ নিয়ন্ত্রণে আনা হয়। এর আগেও দীর্ঘ ৪৮ ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়েও মিলছিল না সঠিক সরকারি পরিষেবা। ধান সহায়ক মূল্যে বিক্রির জন্য টোকেন আনতে গেলে সমস্যায় পড়তে হচ্ছিল মুর্শিদাবাদ জেলার কৃষকদের। তবে বারে বারে এরাজ্যের কৃষকদের কেন সমস্যার মুখে পড়তে হচ্ছে? কেনই বা সঠিক সরকারি সুযোগসুবিধা পাচ্ছেন না তাঁরা? কবে মিলবে সঠিক পরিষেবা, সেইদিকেই তাকিয়ে আছেন তাঁরা।

কৃষকদের একটাই দাবি, সরকারি ব্যবস্থাপনায় তাঁরা যাতে নির্বিঘ্নে ধান সরকারের ঘরে বেচতে পারেন, সেই ব্যবস্থা করা হোক। একইসঙ্গে বিভিন্ন জায়গায় ফড়েরা যেভাবে লাভের গুড় খেয়ে যাচ্ছে, সেদিকেও নজর দেওয়া হোক।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us