ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
no-drinking-water-murshidabad-bengal
Water পানীয় জলের ট্যাপ আছে, জল পড়ে না


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-15 14:12:36


জলই জীবন। কিন্তু সেই পানীয় জল পরিষেবা থেকে বঞ্চিত মুর্শিদাবাদের নবগ্রাম ব্লকের রাইনডা এলাকার বাসিন্দারা। চরম সমস্যায় এলাকাবাসী।

কল আছে, জল নেই। বাড়ি বাড়ি পানীয় জলের ট্যাপ আছে। কিন্তু সেই কল থেকে জল পড়ে না। সরকারি প্রকল্পের এই চরম গাফিলতিতে ক্ষুব্ধ এলাকাবাসী। স্থানীয় সূত্রে জানা গেছে, প্রায় ছয় মাস আগে পিএইচই-র প্রকল্পের আওতায় নবগ্রাম ব্লকের শিবপুর পঞ্চায়েতের রাইনডা গ্রামে জল সরবরাহের ব্যবস্থা করা হয়েছিল। এরজন্য বাড়ি বাড়ি ট্যাপও বসানো হয়েছিল। অমৃতকুণ্ড জল সরবরাহ কেন্দ্রের মাধ্যমে কেউ কেউ দু-একদিন জল পেয়েছিলেন। কিন্তু তারপর থেকে অজ্ঞাত কোনও কারণে জল সরবরাহ বন্ধ হয়ে পড়ে আছে। এর ফলে রাইনডা গ্রামের হাজারের বেশি পরিবার চরম সমস্যায় পড়েছেন। দূরে গিয়ে অন্যের বাড়ি থেকে জল আনতে হচ্ছে। কিন্তু সেই জল আবার আর্সেনিক,আয়রন যুক্ত।  ফলে গ্রামবাসীদের স্বাস্থ্যের ঝুঁকিও থেকে যাচ্ছে।

সরকারের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগড়ে দিলেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ, জলের জন্য ১০০ টাকা দিতে হয়েছে, অথচ মিলছে না পরিষেবা। অন্য বাড়ি থেকে জল আনতে গেলে চরম দুর্ব্যবহারের অভিযোগ স্থানীয়দের।

গ্রামবাসীদের এই সমস্যা নিয়ে স্থানীয় শিবপুর গ্রাম পঞ্চায়তের প্রধান আবদুল মুক্তাদির জানিয়েছেন, পিএইচই দফতরে ইতিমধ্যেই দুবার চিঠি পাঠানো হয়েছে । সমস্ত যন্ত্রপাতি চলে এলে ওই গ্রামেও জল সরবরাহ শুরু হয়ে যাবে। মূলত পিএইচই দফতরের গাফিলতির কারণেই গ্রামবাসীরা জল পাচ্ছেন না বলে দাবি তাঁর।

বাড়ি বাড়ি জল পরিষেবা পৌঁছে যাবে বলা হয়েছিল সরকারের পক্ষে। জল সংযোগের জন্য ট্যাপও বসানো আছে। কিন্তু জল পাচ্ছেন না এলাকাবাসী। কিন্তু কেন ? কেন বারবার দীর্ঘ বঞ্চনার অভিযোগ করেন স্থানীয়রা ? তবে কি শুধুই প্রতিশ্রুতিতেই আশ্বাস রাখতে হবে বঞ্চিত এলাকাবাসীকে ? এমন অনেক প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাইনডার মানুষদের মধ্যে। এখন কবে মিলবে পানীয় জল, তা বলবে সময়।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us