ব্রেকিং নিউজ
  (12:20 PM)-এখনও সংকট কাটেনি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের     (12:18 PM)-মদন মিত্রকে এবার সতর্ক করল দল     (11:17 AM)-ওমিক্রন আক্রান্তের সংখ্যা গোটা দেশে বেড়ে দাঁড়াল ৮২০৯, সুস্থ ৩১০৯     (11:14 AM)-করোনা রুখতে সকাল ১০টার পর থেকে বন্ধ গ্যালিফ স্ট্রিটের পাখিবাজার     (11:02 AM)-সিঁথি থানা এলাকায় রামলীলা বাগানের একটি বাড়িতে ভোররাতে আগুন লাগল     (08:54 AM)-প্রখ্যাত কত্থক শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ প্রয়াত     (08:48 AM)-সিরিয়াল দেখার ফাঁকে কসবায় দুঃসাহসিক চুরি     (08:48 AM)-রাজ্যের করোনা আক্রান্ত কমলেও মৃত্যুসংখ্যা উর্ধ্বমুখীই     (08:47 AM)-তাপমাত্রা স্বাভাবিকের নিচে, ফের বঙ্গে শীতের আমেজ  
maoist-bandh-bengal-jharkhand-rail
Bengal Maoist: জঙ্গলমহলে বনধ, ঝাড়খণ্ডে রেললাইন উড়িয়ে দিল মাওবাদীরা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-20 18:29:19


ফের নতুন করে খবরের শিরোনামে মাওরা। তবে কি বদলাচ্ছে জঙ্গলমহলের ছবিটা ? ফের কি বারুদের গন্ধে ভরে উঠবে জঙ্গলমহলের আকাশ-বাতাস ? ফের কি কোনও অশনি সংকেত মিলছে জঙ্গলমহলের আনাচেকানাচে ? এই প্রশ্নগুলি উঠছে আবার। 

সিপিআই (মাওবাদী)-এর পলিটব্যুরোর সদস্য তথা সংগঠনের পূর্বাঞ্চলের সম্পাদক প্রশান্ত বোস ওরফে কিষান এবং তাঁর স্ত্রী শীলা মারান্ডিকে গত সপ্তাহে ঝাড়খণ্ড পুলিস গ্রেফতার করে। তাঁর এই গ্রেফতারির ঘটনায় সিপিআই মাওবাদী সংগঠন প্রতিবাদ জানায়। গত  ১৫ নভেম্বর থেকে টানা পাঁচদিনের প্রতিরোধ দিবস পালন করে আসছিল মাওবাদীরা। শনিবার গোটা দেশে মাওবাদীরা ভারত বনধের ডাক দেয়।

ভারত বনধ সফল করার উদ্দেশ্যে শনিবার ঝাড়খণ্ডের পঃ সিংভূম জেলা চক্রধরপুর এবং লাতেহার স্টেশনের মাঝে রেললাইন উড়িয়ে দিল মাওবাদীরা। খবর পেয়ে ঘটনাস্থলে যায় বিশাল পুলিসবাহিনী এবং সেনাবাহিনীর জওয়ানরা। নিয়ে যাওয়া হয় স্নিফার ডগ। এলাকায় খানাতল্লাশিতে রেল পুলিস এবং সেনাবাহিনীর জওয়ানরা।

বনধের প্রভাব পড়ে জেলা পুরুলিয়ার জঙ্গলমহল ব্লকগুলিতে। পুরুলিয়ার বরাবাজার, বান্দোয়ান, বলরামপুর, বাঘমুন্ডি ব্লকে এর প্রভাব পড়ে। বরাবাজার বাসস্ট্যান্ড সকাল থেকে ছিল ফাঁকা। চলেনি অধিকাংশ বেসরকারি বাস। এদিন এমনটাই জানিয়েছেন বরাবাজার বাসস্ট্যান্ডের বাস ড্রাইভার, কন্ডাক্টর, যাত্রীরা। ফলে বাসস্টান্ডে বাস না পেয়ে  সমস্যায় পড়েন অনেকেই। গত কয়েক মাসে এই বরাবাজারের বিভিন্ন এলাকায়  প্রচুর মাও নামাঙ্কিত পোস্টার উদ্ধার হয়। অনেকের মনে প্রশ্ন উঠছে, তাহলে কি মাওবাদীরা ফের সক্রিয় হচ্ছে জেলা পুরুলিয়ায় ?

মাওদের ডাকা ভারত বনধে আংশিক আঁচ পড়ল বাঁকুড়ার জঙ্গলমহলে। এক সময়ের মাওবাদীদের আঁতুড়ঘর হিসেবে পরিচিত ছিল বারিকুল, সারেঙ্গা, ফুলকুসমা, রানীবাঁধ সহ দক্ষিণ বাঁকুড়ার বিস্তীর্ণ এলাকা। মাওবাদীদের ডাকা বনধ মানেই এক সময়ে নিস্তব্ধ  হয়ে পড়ত বাঁকুড়ার জঙ্গলমহল। এখন সে সব অতীত। তবে শনিবার মাওবাদীদের ডাকা ২৪ ঘন্টার ভারত বনধে আংশিক প্রভাব পড়ল ওই এলাকায়।


অন্যদিকে, ঝাড়গ্রাম জেলার বেলপাহাড়ি থেকে দহিজুড়ি পর্যন্ত প্রভাব পড়ে বনধে। লালগড় বাজার সম্পূর্ণ বন্ধ। কোনওরকম যানবাহন চলাচল করেনি। শুধুমাত্র সরকারি বাস পরিষেবা চালু আছে। দহিজুড়ি থেকে বেলপাহাড়ি, লালগড় সমস্ত ব্যাঙ্ক বন্ধ। স্থানীয় সূত্রে  খবর, ফের বেলপাহাড়ি, লালগড়ে সক্রিয় হয়েছে মাওবাদীরা। তাদের সংগঠনও অনেকটাই পুনঃরুদ্ধার করতে পেরেছে এই দুই ব্লকে। ফলে ফের এই সমস্ত এলাকায় মাও আতঙ্ক যে বেড়েছে, তার প্রমাণ আজকের এই বনধ।

তবে কি মাও আতঙ্কের চোরা স্রোত বইছে ? সতর্ক প্রশাসন।





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us