ব্রেকিং নিউজ
illegal-constructions
illegal constructions: বেআইনি লজ ভাঙতে গিয়ে বাধার মুখে প্রশাসন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-26 20:30:48


শুক্রবার বক্সা ব্যাঘ্র প্রকল্পের সংরক্ষিত বনাঞ্চলের জয়ন্তী নদীর ধার ঘেঁষা  বেশ কিছু বেআইনি নির্মাণ প্রশাসনের তরফ থেকে ভাঙতে গেলে উত্তেজনা তৈরি হয়। বেশকিছু দিন থেকেই অভিযোগ আসছিল যে নিয়মকানুনের তোয়াক্কা না করে ব্যাঙের ছাতার মত গজে উঠেছে বেশ কিছু দ্বিতল, তিনতলা লজ। যা সম্পূর্ণ বেআইনি বলে অভিযোগ প্রশাসনের। জীব বৈচিত্রে ভরপুর বক্সার জঙ্গলে এই ভাবে বেআইনি নির্মাণ পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকেই।

এই বেআইনি লজগুলো শুক্রবার আর্থ মুভার দিয়ে ভাঙবার চেষ্টা শুরু করতেই স্থানীয়দের বাধার মুখে পড়ে বনদফতর। ফলে সেখানে তৈরি হয় অশান্ত পরিবেশ। বাধার মুখে ভাঙবার কাজ স্থগিত রেখে ফিরে আসে প্রশাসন। স্থানীয় তৃণমূল নেতাদের মধ্যস্ততায় আগামীদিনে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবার সিদ্ধান্ত হয় সেখানে।

যদিও স্থানীয় তৃণমূল নেতা রামকুমার লামা স্বীকার করেছেন যে লজগুলো বেআইনি। অপরদিকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা বুদ্ধ রাজ সেওয়া ফোনে জানান, তাঁরা খবর পেয়েছিলেন ওখানে বেআইনি নির্মাণ চলছিল। আর আগে থেকেই বেআইনি নির্মাণ ছিল। ইন্ডিয়ান ফরেস্ট এক্ট অনুযায়ী ওই অবৈধ নির্মাণ ভাঙতে গেলে বাধা দেওয়া হয় স্থানীয়দের তরফ থেকে। পরবর্তীতে পুলিশ প্রশাসনের সাহায্য নেবেন বলেও জানালেন তিনি।

স্থানীয় বাসিন্দা জানান, সকালে বেরিয়ে খবর পান প্রশাসনের অনেক লোকজন এসছেন। লজগুলি ভাঙার পরিকল্পনা ছিল তাঁদের। বেআইনিভাবে নির্মাণ এই অজুহাতে ভাঙতে বসেন লজগুলি। তবে স্থানীয়দের বাধার মুখে তা সফল হয়নি। ওখানে প্রশাসনেরও অনেক লজ রয়েছে। স্থানীয়দের নির্মাণ বেআইনি আর সরকারেরগুলো আইনি? এ কেমন যুক্তি। প্রশ্ন তুললেন স্থানীয় বাসিন্দা।

ডুয়ার্সের পর্যটন মানচিত্রে, জয়ন্তীকে বলা হয় ডুয়ার্সের রানি। কিন্তু অবৈধ নির্মানের ভিড়ে  সেই রানির গরিমা ও সৌন্দর্য দিন দিন নষ্ট হতে বসেছে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us