ব্রেকিং নিউজ
  (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
howrah-dumurjala-sports-city-convention
Howrah: হাওড়ার ডুমুরজলায় স্পোর্টস সিটির বিরোধিতায় কনভেনশন


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-20 14:14:06


হাওড়া শহরের ফুসফুস ডুমুরজলার খেলার মাঠ। হাওড়ায় সবুজ ধ্বংস করে খেলনগরীর সঙ্গে বহুতল আবাসন, শপিং মল সহ অন্যান্য নির্মাণের বিরোধিতা করে কনভেনশন ডুমুরজলায়। প্রায় ৫৫ একর জমি নিয়ে ডুমুরজলা স্টেডিয়ামকে কংক্রিটের জঙ্গল বানানোর প্রতিবাদে শনিবার ওই  কনভেনশন হল ডুমুরজলায়।

ডুমুরজলার খেলার মাঠে প্রস্তাবিত বহুতল বাণিজ্য প্রকল্প নিয়ে অসন্তোষ দানা বাঁধছে। কনভেনশনের আয়োজনকারীদের দাবি, মূল মাঠে গড়ে উঠতে চলেছে কংক্রিটের জঙ্গল। এই জমিতে প্রস্তাবিত 'স্পোর্টস সিটি'তে কী কী গড়ে উঠতে চলেছে জানা যাক।

৬০ তলা বাণিজ্যিক প্রকল্প, সঙ্গে আবাসন, ১২ তলা বিশিষ্ট পার্কিং লট, থাকবে প্লেয়ার্স পার্কিং, অ্যাম্বুল্যান্স পার্কিং এবং দমকল পার্কিং। এছাড়া ইনডোর স্টেডিয়াম, ৪০ তলা বিশিষ্ট স্পোর্টস সেন্টার, ক্রিকেট মাঠ, হেলিপ্যাড, ফুটবল ও হকি মাঠ, সুইমিং কমপ্লেক্স। থাকছে টেনিস, লিবল এবং বাস্কেট বল মাঠ, জলাশয়। নজর রাখা হবে সবুজায়নেও। এরই প্রতিবাদে শনিবার সকালে ডুমুরজলা বাস্কেট বল মাঠে একটি  কনভেনশনে যোগ দিলেন বহু মানুষ।

সেভ ডুমুরজলা জয়েন্ট ফোরামের উদ্যোগে এই সভায় খেলোয়াড়, আইনজীবী, পরিবেশকর্মী, প্রাতঃভ্রমণকারী সহ  বহু সাধারণ মানুষ যোগ দেন। মূলত পরিবেশ বাঁচাতে মাঠ বাঁচানোর স্বপক্ষেই এই লড়াই। খেলার মাঠের চরিত্র বদল করে কংক্রিটের কাঠামো নির্মাণের বিরোধিতা করতেই এই কনভেনশন। এর আগেও কখনও পদযাত্রা, কখনও সভা করে প্রতিবাদ জানিয়েছেন এলাকার মানুষ। শনিবারের সভায় খেলার জন্য স্টেডিয়াম তৈরি করার বিরোধিতা করেননি এলাকাবাসী। কিন্তু তার সঙ্গে প্রস্তাবিত বহুতল আবাসন, শপিং মল প্রভৃতি নির্মাণের বিরোধিতা করে প্রস্তাব নেওয়া হয়। ইতিমধ্যেই বিষয়টি প্রশাসনের কাছেও জানানো হয়েছে বলে জানান উদ্যোক্তারা।

ইতিমধ্যেই খেলনগরী বা স্পোর্টস সিটি গড়ার কাজ শুরু হয়েছে। কাজ শুরুর পর থেকেই ক্ষোভ দানা বাঁধছে হাওড়া শহরের নাগরিকদের মধ্যে। এদিকে রাতের অন্ধকারে স্টেডিয়ামের জলাভূমি ভরাটের প্রতিবাদ জানিয়ে এদিন সেভ ডুমুরজলা জয়েন্ট ফোরামের পক্ষ থেকে চ্যাটার্জিহাট থানায় লিখিত অভিযোগ জানান ফোরামের সদস্যরা। তবে পুলিস টালবাহানা করছে, অভিযোগে সরব সেভ ডুমুরজলা জয়েন্ট ফোরামের কনভেনর বলরাম ছড়ি।

উন্নয়নের বিপক্ষে নয় শহরবাসী। তবে মাঠ বাঁচাতেই এই আন্দোলন। জানালেন সেভ ডুমুরজলা জয়েন্ট ফোরামের পক্ষে আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় ।

প্রস্তাবিত খেলনগরী এখন বাস্তব রূপ পায় কি না, তা বলবে সময়ই।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us