ব্রেকিং নিউজ
gurukul-school-nandigram-bengal
School: বিলুপ্তির পথে বৈদিক গুরুকুল স্কুল


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 10:19:36


করোনা আবহে বন্ধ ছিল সমস্ত স্কুল, কলেজ ও জনসমাগম। শুরু হয়েছিল নিউ নর্মাল ক্লাস। বাড়িতে বসেই পড়ুয়ারা করছিল ক্লাস, দিচ্ছিল পরীক্ষা। তবে সরকারি নির্দেশ অনুসারে ১৬ই নভেম্বর থেকে শুরু হয়েছে স্বাভাবিকভাবে পঠনপাঠন। নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা নির্দিষ্ট সময়ে, নির্দিষ্ট দিনে করোনা স্বাস্থ্যবিধি মেনে স্কুলে ফিরছে। তবে স্বাভাবিক ছন্দে ফিরতে পারেনি এক সময়কার বৈদিক গুরুকুল স্কুল।  স্কুলটি অবস্থিত নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের বয়াল ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের অধীন নরসিংহপুর আশদতলা বেদমন্দির আশ্রমে। আশ্রমটি স্থাপিত হয়েছিল ১৯৫৩ সালে। প্রায় ৭৮ বছর পদার্পণ করেছে এই আশ্রম। জানা যায়, আশ্রমটি সারা বছর ধরে এলাকার মানুষের পাশে দাঁড়ানোর পাশাপাশি নানা রকম কর্মসূচি নিয়ে থাকে। তবে জনপ্রতিনিধি সহ ব্লক প্রশাসনের কোনও সহযোগিতা না পাওয়ায় আশ্রমটির ভগ্নপ্রায় দশা। এলাকার মানুষের সামান্য সহযোগিতায় কোনওরকমে চলে সামাজিক কর্মসূচিগুলি।

আশ্রম কমিটির সহ সম্পাদক জানান, বাম আমলে লক্ষ্মণ শেঠ সাংসদ থাকাকালীন ৭ লক্ষ টাকা সাহায্য করেছিলেন সরকারের পক্ষ থেকে। আশ্রমের উন্নয়নের স্বার্থে। কিন্তু আজ পর্যন্ত আশ্রম কর্তৃপক্ষ সেই টাকা পায়নি। জেলার জনপ্রতিনিধিদের বারংবার জানিয়েও কেউ মুখ ফিরে তাকাননি আশ্রমের দিকে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন- আমফানের মতো ঘূর্ণিঝড়ে এই আশ্রমটি ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। আশ্রমের ঘরগুলি ভগ্ন অবস্থায় পড়ে রয়েছে। এই আশ্রম থেকে বিভিন্ন সামাজিক কাজ হত। চক্ষু পরীক্ষা শিবির, রক্তদান শিবির ও জেলার অনেক ডাক্তার চেম্বার করতেন এই আশ্রমে। তিনি আরও জানান, আশ্রমের নিজস্ব একসময় বৈদিক গুরুকুল স্কুল ছিল, সেটা আজ পুরোপুরিভাবে বন্ধ।

বর্তমানে একজন মহারাজ আছেন, যিনি কোনওরকমে আশ্রমটির দায়িত্ব সামলাচ্ছেন। তিনি জানান, ৪ বিঘার মতো জায়গা এমনিই পড়ে নষ্ট হচ্ছে আশ্রমের। কেউ পাশে এসে দাঁড়ায় না। সরকারি কোনও সুযোগসুবিধা তাঁরা পান না। জনগণের দ্বারা যদি কিছু হয়, সেই দিকেই মুখ চেয়ে বসে আছেন তাঁরা। 

কিছুদিন আগে পর্যন্ত নন্দীগ্রামের বন্যায় মানুষের পাশে ব্যাপকভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল যে আশ্রম, সেই আশ্রমই আজ বিপন্নের পথে। প্রশাসনের সহযোগিতার দিকে তাকিয়ে তারা।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us