ব্রেকিং নিউজ
ganga-pollution-torch-rally-cifri
Ganga: গঙ্গাকে দূষণমুক্ত করতে মশালযাত্রা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 08:27:52


গঙ্গা নদীকে পুনরুজ্জীবিত করার উদ্দেশ্যে গঙ্গা মশাল এসে পৌঁছল ব্যারাকপুরে। পুণ্যতোয়া নদী গঙ্গাকে দূষণমুক্ত করতে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রনালয়ের নমামি গঙ্গা প্রকল্পে উত্তরাখণ্ডের হৃষিকেশ থেকে ১ লা নভেম্বর যে গঙ্গা মশালযাত্রার সূচনা হয়েছিল, তা এসে পৌঁছল ব্যারাকপুরের কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থা অর্থাৎ সিফরি (CIFRI)-তে।

গঙ্গা মশালযাত্রার দলকে সাদর অভ্যর্থনার মাধ্যমে স্বাগত জানান সিফরির নির্দেশক ডঃ বি কে দাস এবং সংস্থার অন্যান্য সদস্যবৃন্দ। এছাড়াও এই মশালযাত্রাকে আরও স্মরণীয় করার জন্য সিফরির একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। যার মূল বিষয় ছিল, আমাদের দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে গঙ্গা নদীর গুরুত্ব। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এই অনুষ্ঠানের সূচনা হয়।


গঙ্গা নদীর অবদান, বিশেষ করে দেশের মৎস্য সম্পদের পরিপ্রেক্ষিতে এই নদীর  গুরুত্ব সম্পর্কে বক্তব্য রাখেন সিফরির নির্দেশক ডঃ বি কে দাস। সাধারণ মানুষের মধ্যে জন-সচেনতনতা গড়ে তোলার জন্য তিনি আহ্বান জানান। তিনি আরও বলেন, সিফরি গঙ্গা নদীর হৃত গৌরবকে পুনরুদ্ধার ও এই নদীকে পুনরুজ্জীবিত করার জন্য বদ্ধপরিকর এবং আগামী দিনেও এই কাজে সম্পূর্ণরূপে নিয়োজিত থাকবে।  

এছাড়াও টেরিটোরিয়াল আর্মির মেজর জেনারেল এল এন জোশি এবং ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের এডিজি ডঃ বি পি মোহান্তি উপস্থিত ছিলেন। সকলেই গঙ্গানদীর দূষণ নিয়ন্ত্রণ ও নদীর স্বাস্থ্য সুরক্ষিত রাখার কথা বলেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের শেষে ব্যারাকপুরের গঙ্গানদী সংলগ্ন গান্ধীঘাটে গঙ্গা মশালযাত্রার দল পৌঁছয় এবং সেখানে গঙ্গা আরতির ব্যবস্থা করা হয়। গঙ্গা নদীতে প্রায় ২০,০০০ মৎস্য সঞ্চার করা হয়। পাশাপাশি গঙ্গানদীর জীব বৈচিত্রের সংরক্ষণের অঙ্গীকার করা হয়।    

এই মশালযাত্রা উত্তরাখণ্ড থেকে শুরু হয়ে পশ্চিমবঙ্গের বঙ্গোপসাগরে শেষ হবে। এই মশালযাত্রা ৩ রা নভেম্বর দিল্লি থেকে শুরু হয়, ৫ তারিখ হৃষিকেশ পৌঁছয়। এরপর উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড হয়ে পশ্চিমবঙ্গের বকখালি পর্যন্ত যাবে। গঙ্গা পরিষ্কার রাখা, গঙ্গাকে দূষণমুক্ত করা কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতেই সেনাবাহিনীর এই উদ্যোগ।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us