শিরোনাম
durgapur-land-mafia-aggitation
Durgapur দুর্গাপুরে জমি মাফিয়াদের দৌরাত্ম্য, অতিষ্ঠ বাসিন্দারা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-22 18:23:35

বেআইনিভাবে গাছ কাটা চলছে। চলছে প্লট করে সেই জমি বিক্রি। জমি মাফিয়াদের দৌরাত্ম্যে অতিষ্ঠ স্থানীয়রা। দুর্গাপুরে আতঙ্ক আর নিরাপত্তাহীনতায় ভুগছেন স্থানীয় বাসিন্দারা।

রাতের অন্ধকারে চুরি হয়ে যাচ্ছে গাছ, আবার প্রতিবাদ করতে গেলে মিলছে হুমকি। দুর্গাপুরে আমরাইয়ের ঋষি অরবিন্দনগর এলাকায় এবার উত্তেজিত জনতা ক্ষোভে ফেটে পড়লেন। অভিযোগ, এই এলাকায় প্রায় ১০০ একরের মতো জমি রয়েছে। এই জমি প্লট করে বেআইনিভাবে বিক্রি করে দেওয়া হচ্ছে মোটা টাকার বিনিময়ে। একইভাবে অন্ধকার নামলেই জমি মাফিয়ারা দামি গাছ কেটে বিক্রি করে দিচ্ছে। রবিবার রাতে দুষ্কৃতীরা ফের হানা দেয় ঋষি অরবিন্দনগর সংলগ্ন এলাকায়। উত্তেজিত জনতা রুখে দাঁড়ায় দুষ্কৃতীদের বিরুদ্ধে। তখনকার মতো জনতার ভয়ে পালিয়ে যায় দুষ্কৃতীরা। কিন্তু পরিস্থিতি শান্ত করতে দুর্গাপুর থানার পুলিস ঘটনাস্থলে পৌঁছলে তাদের ঘিরে ধরে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

সোমবার বেলা বাড়তেই ফের উত্তেজনা তৈরি হয় এলাকায়। স্থানীয়দের দাবি, অবিলম্বে সবুজ ধ্বংস বন্ধ করতে হবে। প্লট করে যে জমি বিক্রি করে দিচ্ছে মাফিয়ারা, তা অবিলম্বে বন্ধ করতে হবে। স্থানীয়দের অভিযোগ, এই অন্যায়ের প্রতিবাদ করতে গেলে প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে। বাধ্য হয়ে তাঁরা একজোট হয়ে এই অন্যায়ের প্রতিবাদে রাস্তায় নেমেছেন। স্থানীয়দের দাবি, এর আগেও বহুবার এই অন্যায়ের বিরুদ্ধে প্রশাসনের কাছে দরবার করা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। উল্টে অন্ধকার নামলেই দুষ্কৃতীরা এলাকা জুড়ে দাপিয়ে বেড়ায়। 

দুর্গাপুর পশ্চিমের বিজেপি বিধায়ক লক্ষণ ঘোড়ুইয়ের অভিযোগ, তৃণমূল আর স্থানীয় ডিএসপির কিছু আধিকারিকের যোগসাজশে এই অন্যায় কাজ দিনের পর দিন হয়ে চলেছে। এই বিষয়ে দুর্গাপুর ইস্পাত কারখানা কর্তৃপক্ষের কাছে বারবার দরবার করা হলেও মেলেনি সুরাহা। তিনি কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রীকে চিঠি দিয়ে পুরো বিষয়টি জানাচ্ছেন বলে জানিয়েছেন।

অভিযোগ অস্বীকার করে স্থানীয় দুর্গাপুর নগর নিগমের ১৬ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার সুশীল চট্টোপাধ্য়ায় যাবতীয় দায় দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষর ওপর চাপিয়েছেন। অন্যদিকে দুর্গাপুর ইস্পাত কারখানার নগর প্রশাসনিক বিভাগের প্রশাসনিক অধিকর্তা অরুণ কুমার আম্বেদকর ফোনে জানান, কর্তৃপক্ষ আইনানুগ ব্যবস্থা নিচ্ছে।

একদিকে রাজনৈতিক চাপানউতোর। অন্যদিকে সরকারিস্তরে উদাসীনতার অভিযোগ। ফলে দুষ্কৃতীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে দুর্গাপুর থানার অন্তর্গত আমরাইয়ের কাছে ঋষি অরবিন্দনগর। প্রতিবাদ করতে গিয়ে দুষ্কৃতীদের চোখ রাঙানিতে এখন রীতিমতো নিরাপত্তাহীনতায় ভুগছেন স্থানীয় বাসিন্দারা। এর থেকে মুক্তির উপায় খুঁজছেন এলাকাবাসী।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us