শিরোনাম
child-malnutrition-planning-purulia-bengal
Purulia: শিশু ও মায়েদের অপুষ্টি জনিত সমস্যা


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-24 15:44:05

চরম অপুষ্টিতে ভুগছে শিশু। ওজন কম, শরীরে হাড়-পাঁজর বেরিয়ে পড়ছে। পুরুলিয়া জেলায় বর্তমানে এইরকম শিশুর সংখ্যা ২ হাজারের কাছাকাছি। অপুষ্টিজনিত এরকমই শিশুদের সাহায্যে বিভিন্ন পরিক্ল্পনা নিয়েছে জেলা প্রশাসন। 

সদ্যোজাত শিশু ও শিশুর মায়েদের পুষ্টিকর খাবার প্রদানের জন্য আইসিডিএস সেন্টার প্রতিটি এলাকায় রয়েছে। একই সঙ্গে জেলায় মোট ৯টি পুষ্টি পুনর্বাসন কেন্দ্র রয়েছে। অথচ জেলার অপুষ্টিজনিত সমস্যা বেড়ে চলায় উদ্বিগ্ন প্রশাসন।

প্রশ্ন উঠছে, কেন শিশু ও শিশুর মায়েদের অপুষ্টিজনিত সমস্যা রোধ করতে পারছে না প্রশাসন?

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মূল সমস্যা হচ্ছে সচেতনতার অভাব। কারণ বাল্যবিবাহ রুখতে নানা পরিক্ল্পনা নিলেও এখনও জেলায় তা সম্পূর্ণ রোখা যায়নি। আর কম বয়সে অন্তঃসত্ত্বা হওয়ার কারণে অপুষ্টিতে ভোগেন শিশুর মায়েরা। তার উপর অতিমারী পরিস্থিতিতে বিভিন্ন আইসিডিএস সেন্টার বন্ধ হওয়ায় সমস্যা আরও বেড়েছে। তাই রান্না করা খাবারের বদলে শুকনো খাবার দিয়ে প্রশাসন দায় সারছে বলে উঠছে অভিযোগ।

মূলত অন্তঃসত্ত্বাদের পুষ্টিকর খাবারের জন্য যে সচেতনতা দরকার, তা এখনও গ্রামগঞ্জে পৌঁছয়নি। এই অবস্থায় সন্তান প্রসব করার পরে শিশুরাও অপুষ্টিতে ভুগতে শুরু করে।  জেলাশাসক রাহুল মজুমদার জানান, এই ক্ষেত্রে গর্ভবতী মহিলাদের সুসংহত পুষ্টিকর খাবারের জন্য পরিবারের সদস্যদেরই নজর দিতে হবে।

এছাড়াও একই সঙ্গে অপুষ্টিতে আক্রান্ত শিশু ও শিশুর মায়েদের পুষ্টি পুনর্বাসন কেন্দ্রগুলিতে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও নানা কাঠখড় পোড়াতে হচ্ছে। গত কয়েকদিন আগে পুরুলিয়ার সাঁতুড়ি থানার অন্তর্গত ঢেকশিলা গ্রামের মালপাড়ার বাসিন্দা অরুপ মালের তিনমাসের পুত্রসন্তান অপুষ্টিজনিত সমস্যায় ভুগছিল। তাঁদের একাধিকবার পুষ্টি পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য স্থানীয় প্রশাসন পরামর্শ দিলেও তারা সেই কেন্দ্রে যায়নি। সেই খবর পাওয়ামাত্রই মঙ্গলবার তার বাড়ি পৌঁছন রঘুনাথপুর মহকুমাশাসক প্রিয়দর্শিনী ভট্টাচার্য। তাঁদের চিকিৎসার জন্য পুরুলিয়া দেবেন মাহাত গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।  

তবে কোনও শিশুই যেন অপুষ্টিতে না থাকে, তার জন্য সচেষ্ট জেলা প্রশাসন। তবে আরও সচেতন হতে হবে সাধারণ মানুষকে বলে জানান জেলাশাসক রাহুল মজুমদার।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us