ব্রেকিং নিউজ
cancer-hair-humanity-durgapur-bengal
Cancer: ক্যান্সার আক্রান্তদের নিজের শখের চুল দান


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-17 15:21:18


এ যেন এক সামাজিক দায়বদ্ধতার ছবি। ক্যান্সার আক্রান্ত রোগীদের নিজের মাথার চুল দান করলেন দুর্গাপুরের এক মহিলা। দুর্গাপুরের বিধাননগর এলাকার মানবাধিকার কর্মী নন্দিনী চ্যাটার্জি। জানা যায়, ছোটবেলায় পাড়ারই এক ফুটেফুটে শিশুকন্যাকে চোখের সামনে ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢোলে পড়তে দেখেছিলেন তিনি। দেখেছিলেন, কিভাবে মারণ ব্যাধির বিষাক্ত ছোবলে ওই শিশুকন্যার মাথার চুল ঝরে গিয়েছিল। তখন থেকেই তাঁর ইচ্ছে ছিল ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য কিছু করার। বিয়ের পর মানবাধিকার কর্মী হিসেবে সামাজিক দায়বদ্ধতা পালনের সঙ্গে তিনি চেয়েছিলেন মারণ ব্যাধি ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য কিছু একটা করাতে।

তিনি জানান, একটি রিয়েলিটি শোতে এক মহিলাকে চুলদানের অঙ্গীকার করতে দেখে তিনিও মানসিকভাবে প্রস্তুত হয়েছিলেন। ক্যান্সার আক্রান্ত রোগীদের কেমো দেওয়ার পর ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াতে চুল উঠে যায়। সেই সময় মানসিক ভারাক্রান্ত অবস্থায় থাকা মানুষজনের আর্থিক সামর্থ্য থাকে না। আর আর্থিকভাবে দুর্বল মানুষ হলে তো কথাই নেই, চিকিৎসার জন্য নতুন করে নিজের জন্য কিছু করার ইচ্ছে বা তাগিদ দুইই চলে যায় তাঁদের জীবন থেকে। মাথার চুল না থাকায় ঘরবন্দি অবস্থায় পড়ে থাকেন তাঁরা। নেট দুনিয়া ঘেঁটে এবার ওইসব মানুষের জন্য নিজের শখের চুল দান করেন তিনি। কাজটা যে খুব সোজা ছিল, তা নয়। তিনি জানান, বছর চার ধরে শুধু ক্যান্সার আক্রান্তদের জন্য চুলদানের অঙ্গীকার নিয়ে নিজের মাথার চুলকে একটু একটু করে পরিচর্যা করছিলেন। এরপর শখের রূপলাবণ্যের চেনা গন্ডির বাইরে বেরিয়ে, শুধুমাত্র সমাজকে কিছু দেওয়ার জন্য দিন পাঁচেক আগে নিজের শখের চুল ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য কলকাতার একটি সংস্থাকে দান করেন।

তিনি আরও জানান, এবার দেহদানের ইচ্ছে তাঁর। তিনি চান দুরারোগ্য ব্যাধির এই লড়াইয়ে জয়ী হোক এরা, শেষ হাসি হাসুক এই কঠিন লড়াইয়ের যোদ্ধারা। বিজ্ঞানীরা যাতে গবেষণা করে ব্যয়বহুল চিকিৎসার খরচ কমাতে পারেন, সেজন্য তাঁর শেষ ইচ্ছে তাঁর দেহ আর অঙ্গপ্রত্যঙ্গ দান। তাঁর এমন এক মহান সামাজিক কাজে খুশি তাঁর পরিবারের লোকজন। গর্বিত শহর দুর্গাপুরের মানুষও।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us