ব্রেকিং নিউজ
  (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
bengal-birsa-munda-birth-anniversary
Birsa munda রাজ্যে পালিত বিরসা মুন্ডার জন্মজয়ন্তী


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-15 19:35:24


রাজ্যের বিভিন্ন প্রান্তে পালিত হল বিরসা মুন্ডার ১৪৬ তম জন্মজয়ন্তী। মহা ধুমধামের সঙ্গে আদিবাসী সমাজের ভগবান বলে পরিচিত বিরসা মুন্ডার জন্মদিবস পালিত হয় আলিপুরদুয়ারে। প্যারেড গ্রাউন্ড থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা করে পুরসভার পাশে বিরসা মুন্ডার মূর্তি উন্মোচন করে অনুষ্ঠানের সূচনা করেন আইএনটিটিইউসি'র রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন জেলা তৃণমূলের সভাপতি প্রকাশ চিক বাড়াইক, বিনোদ মিনজ, কোচবিহার জেলা সভাপতি গিরিন্দ্রনাথ রায় সহ অনেকেই।

বীরভূমের সিধু কানু মঞ্চে বীরভূম জেলা প্রশাসনের তরফ থেকে পালন করা হয় জন্মজয়ন্তী। এই দিনটি উপলক্ষে বীরভূমের জেলাশাসক বিধান রায়, সিউড়ি বিধানসভার বিধায়ক বিকাশ রায়চৌধুরী সহ অন্যান্যরা সিধু কানু মঞ্চে প্রতিকৃতিতে মাল্যদানের পাশাপাশি বিরসা মুন্ডার প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান। বাঁকুড়ার মাচানতলায় বিরসা মুন্ডার প্রতিকৃতিতে মাল্যদান করেন তৃণমূলের রাজ্য যুব সম্পাদিকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়।

অপরদিকে, রাজ্য সরকারের উদ্যোগে ঝাড়্গ্রাম জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে প্রদীপ প্রজ্বলন ও বিরসা মুন্ডার ছবিতে মাল্যদান করে দিনটি উদযাপন করা হয়। উপস্থিত ছিলেন গোপীবল্লভপুরের বিধায়ক ডাক্তার খগেন্দ্রনাথ মাহাতো,ঝাড়্গ্রাম জেলা পরিষদের সভাধিপতি মাধবী বিশ্বাস সহ অন্যান্য। 

গোপীবল্লভপুরের বিধায়ক ডাক্তার খগেন্দ্রনাথ মাহাতো জানান, বিরসা মুন্ডা তাঁদের কাছে আদর্শ। তাঁর আদর্শকে মাথায় নিয়ে আগামী দিনে এগিয়ে যাবেন তাঁরা। 

এই উপলক্ষে আদিবাসীদের পক্ষ থেকে বর্ণাঢ্য পদযাত্রা করা হয় গাজোলে। পাশাপাশি বেশকিছু দাবি-দাওয়ার বিষয় তুলে ধরা হয়। আদিবাসীদের এই সংগঠনের সভাপতি বিনয় বেসরা জানান, সিধু কানু নামে ট্রাস্ট গঠন করতে হবে। ঝাড়খণ্ডের ডোমিসাইল নীতি লাগু করতে হবে । সাঁওতালি ভাষা অলচিকি মাধ্যমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত চালু করতে হবে । 

অন্যদিকে, বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষ্যে উন্নয়ন শিক্ষা মিলন উৎসব ও স্নাতকোত্তর শিক্ষা সূচনা নিয়ে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজনে করা হয়। বহরমপুরে মণীন্দ্রচন্দ্র পি জি ক্যাম্পাসে এই অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এদিনের অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এছাড়াও উপস্থিত ছিলেন সাংসদ খলিলুর রহমান, আবু তাহের খান, বিধায়ক কানাইচন্দ্র মন্ডল, মহম্মদ আলি সহ অন্যান্য বিশিষ্ট শিক্ষাবিদ ও কলেজের অধ্যক্ষগন।

রাজ্যের মূল অনুষ্ঠানটি হয় কলকাতার রবীন্দ্র সদনে।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us