bankura-rail-chatna-mukutmanipur-land-problem
Bankura: জমিজটে আটকে ছাতনা-মুকুটমণিপুর রেলপথ


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-23 09:24:10

জমিজটে আটকে বাঁকুড়ার প্রস্তাবিত ছাতনা-মুকুটমণিপুর রেলপথ নির্মাণের কাজ। কিন্তু গাফিলতি কার, তা নিয়ে দ্বন্দ্ব অব্যাহত। কেন্দ্রীয় মন্ত্রী, তথা বাঁকুড়ার বিজেপি সাংসদ যেমন এর জন্য রাজ্যকেই দায়ী করেছেন, তেমনি কেন্দ্রীয় মন্ত্রী মিথ্যা কথা বলছেন বলে পাল্টা তোপ তালডাংরার বিধায়ক অরূপ চক্রবর্তীর।  

উল্লেখ্য, প্রায় বছর দশেক আগে জমি অধিগ্রহণ করে এই রেলপথ নির্মাণের কাজ শুরু হয়েছিল। প্রয়োজনীয় জমির একাংশ অধিগ্রহণ করা হয়েছে। বাকি জমি অধিগ্রহণ আজও হয়নি। এই রেল পরিষেবা চালু হলে জঙ্গলমহলের পর্যটন কেন্দ্রগুলি যোগাযোগের এক অন্য মাধ্যম হয়ে উঠত। সহজেই পর্যটন কেন্দ্রে যেতে পারতেন পর্যটকরা।

সোমবার ওই এলাকা পরিদর্শন করে রাজ্যের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তোলেন বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর অভিযোগ, জমি অধিগ্রহণের কাজ সম্পূর্ণ না হওয়ার জন্য এই প্রকল্পের কাজ আটকে আছে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে অর্থ দিয়ে দ্রুত চালু করার জন্য তৈরি। কিন্তু জমি অধিগ্রহণে রাজ্য গড়িমসি করাতেই প্রকল্পের কাজ থমকে রয়েছে। মুখ্যমন্ত্রীর কাছে তিনি অনুরোধ  করেছেন, দ্রুত এই প্রকল্পের জমি অধিগ্রহণ করে রেলের হাতে তুলে দেওয়ার জন্য।

তবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুভাষ সরকারের অভিযোগের জবাব দিয়েছেন বাঁকুড়ার তালডাংরার বিধায়ক অরূপ চক্রবর্তী। তিনি বলেন, কেন্দ্রীয় মন্ত্রী  যা বলছেন, সব মিথ্যা কথা। ছাতনা-মুকুটমণিপুর প্রস্তাবিত রেলপথ নির্মাণের কাজ আটকে থাকা আমাদের কাছে লজ্জার। প্রস্তাবিত ওই রেলপথের জন্য ৭৫ শতাংশ জমি অধিগ্রহণ করা হয়ে গিয়েছে। বাকি জমি অধিগ্রহণের জন্য রাজ্যকে টাকা দেয়নি রেল। এমনকি ওই রেলপথের জন্য কেন্দ্রীয় বাজেটে এক পয়সাও বরাদ্দ করেনি। এই অবস্থায় জমি অধিগ্রহণ সম্পূর্ণ হবে কী করে? 

জানা গেছে, ছাতনার দিক থেকে জমি অধিগ্রহণ করে শুরু হয় রেলপথ তৈরির প্রাথমিক কাজ। দ্রুত গতিতে কাজ এগতে থাকায় বাঁকুড়ার জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকার মানুষ ভেবেছিলেন, সেই রেলপথ দিয়ে ছুটবে ট্রেন। কিন্তু কয়েক বছর যেতে না যেতেই রেলপথ নির্মাণের কাজ থমকে যায়। জানা গিয়েছে, ছাতনা থেকে মুকুটমণিপুর পর্যন্ত ৪৮ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ নির্মাণে প্রয়োজন ৮০০ একরের কিছুটা বেশি জমি। প্রাথমিকভাবে ৫১৭ একরের সামান্য বেশি জমি অধিগ্রহণ করা হয়েছে। 




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us