শিরোনাম
bad-road-jaichandi-hill-purulia-bengal
Jaichandi Hill জয়চণ্ডী পাহাড়ে যাওয়ার রাস্তাই বেহাল


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-22 17:19:13

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর পুরুলিয়া জেলার অন্যতম পর্যটন কেন্দ্র হল জয়চণ্ডী পাহাড়। অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায় এই পাহাড়ের কোলেই তাঁর বিখ্যাত চলচ্চিত্র হীরক রাজার দেশের বেশ কিছু অংশ শুটিং করেছিলেন। আর তারপর থেকেই খ্যাতি ছড়ায় জয়চণ্ডী পাহাড়ের।

চলচ্চিত্রের নাম অনুসরণে জয়চণ্ডী পাহাড় এখন "হীরক রাজার দেশ" নামে পরিচিত। পর্যটকদের আকর্ষণ বাড়াতে রাজ্য সরকারের উদ্যোগে পাহাড় সংলগ্ন স্থানে পার্ক ও কটেজ তৈরি হয়েছে। স্থানীয় পর্যটন কমিটির সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় প্রতি বছর ডিসেম্বরের শেষে এখানে অনুষ্ঠিত হয় পর্যটন উৎসব। রাজ্য সহ ভিন রাজ্য থেকেও বহু মানুষ এই মেলা দেখতে আসেন। তবে পর্যটন ক্ষেত্রে পৌঁছনোর জন্য উপযুক্ত রাস্তা নেই বলে অভিযোগ স্থানীয় বাসিন্দা সহ পর্যটকদের।

জয়চণ্ডী মেলা কমিটির সেক্রেটারি মৃত্যুঞ্জয় চৌধুরী জানান, পাহাড়ে যাওয়ার রাস্তার মধ্যে বেশ কিছু ব্যক্তিগত জমি রয়েছে। তারা সেখানে পিলার দিয়ে গাড়ি বন্ধ করেছে। আবার অনেকে দেওয়াল তুলে দিয়েছে। তিনি জানান, এখন বড় গাড়ি আসার কোনও রাস্তাই নেই। প্রশাসনের সাথে বৈঠক করে রাস্তার সমস্যা নিয়ে কথা বলবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি।

সুদূর হুগলি জেলা থেকে বেড়াতে আসা এক পর্যটক জানান, এই পাহাড় পর্যটনের জন্য খুব সুন্দর জায়গা। তবে এখানে গাড়ি নিয়ে আসার রাস্তা নেই । তিনি বলেন, পাহাড়ে আসার পাকা রাস্তা করা হলে পর্যটকদের আরও সুবিধা হবে।

জয়চণ্ডী পাহাড়ে পর্যটক নিয়ে আসা গাড়ির চালক পার্থ কুইরি জানান, এখানে বড় গাড়ি নিয়ে আসার কোনও রাস্তাই নেই , গ্রামের মধ্য দিয়ে ছোট গাড়ি নিয়ে আসতে প্রচুর অসুবিধা হয়। একান্তই বিকল্প রাস্তার প্রয়োজন।

এ বিষয়ে পুরুলিয়া জেলা বিজেপির বাণেশ্বর মুখার্জি বলেন, শাসকদলের সদিচ্ছার অভাবেই এখনও পর্যন্ত জয়চণ্ডী পর্যটন ক্ষেত্রে যাওয়ার রাস্তা নির্মাণ হয়নি।

অন্যদিকে রঘুনাথপুর পুরসভার প্রশাসক তরণী বাউরি সমস্যার কথা স্বীকার করে দ্রুত এ বিষয়ে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছেন।




All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us