ব্রেকিং নিউজ
  (08:15 AM)-২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ৯৪,৭৭৪, সুস্থ ২,৫১,৭৭৭      (08:07 AM)-করোনায় মৃত ৩৫, সংক্রমণের হার কমে ১২.৫৮ শতাংশ      (08:06 AM)-গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট করোনা আক্রান্ত ৯,১৫৪     (07:59 AM)-২২ থেকে ২৪ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা     (07:58 AM)-পশ্চিমী ঝঞ্ঝার জেরে রাজ্য জুড়েই বৃষ্টির সম্ভাবনা  
art-fish-scale-india-book-of-record
মাছের আঁশের উপর সাইকেল চালানোর ছবি!


Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2021-11-01 20:01:37


কথায় আছে, ইচ্ছে থাকলেই উপায় হয়। সেটাই যেন সত্যি হল বাগনানের বাবুল মল্লিকের ক্ষেত্রে। ছোটবেলা থেকেই আঁকতে ভালোবাসতেন। কিন্তু অর্থের অভাবে আর্ট কলেজের দরজা পর্যন্ত পৌঁছতে পারেননি। 

বয়স ৯। পঞ্চম শ্রেণির ছাত্র। পড়াশুনার পাশাপাশি কাগজ পেন্সিল নিয়ে আঁকিবুকি। সেই দেখে পরিবারের সদস্যরা বলেছিলেন, ভালো করে আঁক, একদিন নাম করতে পারবি। 

অর্থের অভাবে এক সময় পড়াশুনায় ইতি টানতে হল। কিন্তু আঁকা থামেনি বাগনানের কল্যাণপুরের বাবুল মল্লিকের। অর্থ সংকট কাটাতে শুরু করলেন টিউশন। পাশাপাশি একটি জুটমিলে অস্থায়ী কর্মী হিসেবে কর্মজীবন শুরু করেন। তারই ফাঁকে ফাঁকে চলতে থাকে আঁকার অধ্য়াবসায়। 

ভাবতে শুরু করেন, কিছু একটা করতে হবে। এমন কিছু, যা মানুষকে নাড়া দেবে। তাই আঁকার জন্য বেছে নেন মাছের আঁশ। মানুষ যাকে ধর্তব্যের মধ্যেই আনে না। সেই ফেলে দেওয়া জিনিস বাজার থেকে এনে, তাতেই ফুটিয়ে তুললেন সুন্দর সুন্দর ছবি। জল রং দিয়ে প্রতিটি ছবি আঁকতে তাঁর সময় লাগে এক থেকে দেড় মিনিট।   

১১২টি মাছের আঁশের উপর রয়েছে নানান প্রাকৃতিক দৃশ্যের ছবি। তাছাড়া কোনও ব্যক্তি সাইকেল চালাচ্ছেন, কেউ দোলায় দুলছে ইত্যাদি। প্রতিটি আঁশের আয়তন মাত্র ০.৫ সেমি থেকে ২ সেমি। 

তাঁর শিল্পকর্ম পাঠিয়ে দেন ইন্ডিয়ান বুক অফ রের্কডসে  নাম তোলার জন্য। অবশেষে আসে খুশির খবর। ইন্ডিয়ান বুক অফ রের্কডস থেকে পান মেডেল ও শংসাপত্র। স্বভাবতই তাঁর এই সাফল্যে উচ্ছ্বসিত পরিবারের সবাই। খুশি বন্ধুবান্ধব ও ছাত্রছাত্রীরা।  

তাঁর এই সাফল্যের খবর পেয়ে বাড়িতে শুভেচ্ছা জানাতে হাজির হন আমতা কেন্দ্রের বিধায়ক সুকান্ত পাল ও সাবসিট গ্রাম পঞ্চায়েতের প্রধান সেখ সাদ্দাম। জীবনে প্রথমবার এই ধরনের সংবর্ধনা পেয়ে উল্লসিত বাবুল মল্লিক।  বলেন, ছোটবেলা থেকেই অঙ্কনের নেশায় ডুবে থাকতাম। কিন্তু কোনওদিন ভাবতে পারিনি, এই ধরনের সংবর্ধনা পাবো। আর এর জন্য বাবুল মল্লিক ইন্ডিয়ান বুক অফ রের্কডস কমিটির কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

এর আগে ছোট প্যারাসিটামল ট্যাবলেটের উপর স্বামী বিবেকানন্দ, মাদার টেরিজার মতো মনীষীদের ছবি এঁকে ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে নাম তোলেন হাওড়ার বাগানের বাসিন্দা অনিমেষ ধাড়া। এছাড়া কল্যাণপুরের মেয়ে সুস্মিতা প্রাকৃতিক ছবি এঁকে ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুলেছিল। এবার বাবুল মল্লিক। আগামী দিনে আরও ভালো কিছু করে গিনেস বুকে নাম তুলতে চান বাবুল।  





All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us