২০ এপ্রিল, ২০২৪

Weather update: শক্তি হারাবে নিম্নচাপ, মেঘাচ্ছন্ন আকাশ
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-10 08:07:36   Share:   

হাওয়া অফিস সূত্রে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল, দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে নিম্নচাপ। তবে নিম্নচাপ (Low Pressure) নিয়ে যতটা পূর্বাভাসে বলা হয়েছিল, বর্ষণ ততটা হয়নি এবঙ্গে। ফলে দক্ষিণবঙ্গে বর্ষার অভাব সেই রয়েই গেল। আবহাওয়া (Weather) দফতরের তরফে বলা হয়েছিল, আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপের প্রভাবে কলকাতা ছাড়াও হাওড়া (Howrah), উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম (Jhargram) এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেইভাবে দেখা মেলেনি বৃষ্টির। 

হাওয়া দফতর থেকে জানানো হয়, বুধবার সকালে ওড়িশা ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে সুস্পষ্ট নিম্নচাপটি অবস্থান করেছে। ভুবনেশ্বর থেকে এর অবস্থান ছিল ৭০ কিমি উত্তর-উত্তর-পশ্চিমে। তবে পরবর্তী সময়ে তা ধীরে ধীরে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তা শক্তি হারাবে এবং ১০ অগাস্ট তা ছত্তিশগড় এবং সংলগ্ন এলাকার ওপরে অবস্থান করবে। ১১ ই আগস্টের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে কোনও কোনও জায়গায় আবার ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। তবে এই সময়ের মধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই বলেও জানানো হয়েছে।

তবে ঝোড়ো হাওয়া নিয়ে সতর্কবার্তায় দেওয়া হয়েছে। জানানো হয়েছে, ১০ আগস্টের মধ্যে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। কলকাতা ও হাওড়ায় এই দমকা হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে।

কলকাতা ও আশপাশের এলাকার পরবর্তী ২৪ ঘণ্টায় বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টি হতে পারে। আকাশ স্বাভাবিকভাবেই মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৬ ডিগ্রি সেলসিয়াস।


Follow us on :